default-image

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে ঘিরে জাতীয় পতাকার লাল-সবুজ রঙের আদলে আলোকিত করা হয়েছে অস্ট্রেলিয়ার দু'টি গুরুত্বপূর্ণ সেতুকে। আর সে আলোয় বাংলাদেশ ফুটে উঠেছে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের রাজধানী ব্রিজবেনের স্টোরি ও ভিক্টোরিয়া ব্রিজে।

আজ সোমাবার (২২ মার্চ) স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দুই পাশে সবুজ এবং মাঝখানে লাল রঙের আলো ঝলমলে বাতি জ্বলে ওঠে। মুহূর্তে ই উচ্ছ্বসিত হয়ে উঠেন স্থানীয় বাংলাদেশিরা, সঙ্গে সঙ্গে বিশ্বের বুকে মাথা উঁচু করা গর্বের এই লাল-সবুজের ছবিও ছড়িয়ে পড়ে প্রবাসী বাংলাদেশিদের সামাজিক যোগাযোগ মাধ্যমে।

কুইন্সল্যান্ড রাজ্য সরকারের উদ্যোগে সারা বছরজুড়ে বিশ্বের বিভিন্ন দেশ, সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরা হয় এই সেতুগুলোর আলোতে। এ বার স্বাধীনতাযুদ্ধের শহীদ ও বীরাঙ্গনাদের স্মরণে ‘লাইট আপ ব্রিজবেন’ শীর্ষক এ আলোকসজ্জার অনুষ্ঠানটি আয়োজন করে ব্রিজবেন প্রবাসী বাংলাদেশি সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন ব্রিজবেন (ব্যাব)। তাদের ঐকান্তিক প্রচেষ্টায় বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন প্রাক্বালে পতাকার রঙে সজ্জিত হল এই সেতু দু’টি।

default-image
বিজ্ঞাপন

আজ বিকেল থেকেই গৌরবময় এ দৃশ্যের সাক্ষী হতে ব্রিজগুলোর সামনে পতাকা আর লাল-সবুজ পোশাকের সাজে স্থানীয় বাংলাদেশিরা উপস্থিত হন। আলোকসজ্জা অবলোকনের শুরুতে সকলের অংশগ্রহণে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়। এ ছাড়া আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে ব্রিজবেন সিটি কাউন্সিলের পক্ষ থেকে ব্রিজবেন সিটি হলে বাংলাদেশের একটি জাতীয় পতাকা উত্তোলনেরও কথা রয়েছে। আজ ওই পতাকা আনুষ্ঠানিকভাবে সিটি কাউন্সিলকে হস্তান্তর করা হয়েছে।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন