default-image

অস্ট্রেলিয়ার বন প্রচারক ও পরিবেশকর্মী নিকোল রয়ক্রফ্ট পেলেন পরিবেশ খাতে বিশ্বের সবচেয়ে দামি পুরস্কার ‘ক্লাইমেট ব্রেকথ্রু অ্যাওয়ার্ড’। এ পুরস্কারের মূল্য ৩০ লাখ মার্কিন ডলার, যা বাংলাদেশি টাকায় ২৫ কোটির বেশি। আজ বৃহস্পতিবার সকালে তাঁর এই পুরস্কার পাওয়ার সংবাদটি অস্ট্রেলিয়াসহ সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে।

নিকোলের প্রতিষ্ঠিত বন সংরক্ষণ সংস্থা ‘ক্যানোপি’–এর কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য পুরস্কারের এই অর্থ প্রদান করা হবে। তাঁর এই অলাভজনক সংস্থায় নিকোল ২০ বছর ধরে পরিবেশ ও বিলুপ্তপ্রায় বন সংরক্ষণে কাজ করছেন।

বিজ্ঞাপন

নিকোল প্রধানত বাণিজ্যিক কাজে ব্যবহৃত কাগজ জাতীয় পণ্য তৈরিতে গাছপালার ব্যবহার কমিয়ে টেকসই বিকল্প ব্যবস্থা তৈরিতে কাজ করে আসছেন। এখন পর্যন্ত তিনি ৭৫০টির বেশি শিল্পকারখানাকে বন উজাড় করে তৈরি কাগজের ব্যবহার পরিহার করাতে সফল হয়েছেন। এর পাশাপাশি তিনি একজন ফিজিওথেরাপিস্ট এবং মানবাধিকারকর্মী।

পুরস্কার পাওয়া নিয়ে গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে নিকোল বলেন, ‘আমার বলার আসলে কোনো ভাষা নেই, কেননা এমনটা প্রতিদিন হয় না যে আপনি একটা আন্তর্জাতিক পুরস্কার হিসেবে তিন মিলিয়ন ডলার পেলেন, তা–ও আবার জলবায়ুসংকটের মতো বিশাল সমস্যার সমাধান করার ঝুঁকি নেওয়ার জন্য।’

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন