ছবি: উইকিপিডিয়া
ছবি: উইকিপিডিয়া

অভিবাসনের জন্য অন্যতম জনপ্রিয় দেশ অস্ট্রেলিয়া। বিশ্বব্যাপী চলমান সংকট কাটিয়ে আবারও দেশটির অভিবাসন খাতকে চালু করতে দেশটির বিভিন্ন জনপ্রিয় ভিসাগুলোয় নানা পরিবর্তন আনছে অস্ট্রেলিয়ার সরকার। দেশটিতে শিক্ষার্থী, ব্যবসায়ী এবং প্রতিভা আকর্ষণ করতে আনা হচ্ছে এসব নতুনত্ব। এর মধ্যে একদিকে রয়েছে অস্ট্রেলিয়ার বাইরে থেকেও অস্থায়ী স্নাতক সাব–ক্লাস ৪৮৫ ভিসা আবেদন করার সুযোগ। অন্যদিকে থাকছে না স্কিলড রিজিওনাল ভিসা সাব–ক্লাস ৮৮৭-এ অস্ট্রেলিয়ায় বসবাসের আবশ্যিক শর্ত। এ ছাড়া একটু সহজে ছোট ব্যবসার মালিকানা কিনে সাব–ক্লাস ৪৯১ ভিসা পেতে দেশটির কুইন্সল্যান্ড ও ভিক্টোরিয়া রাজ্য সরকার এ ভিসায় কিছু পরিবর্তন এনেছে।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যে চালু রয়েছে সাব–ক্লাস ৪৯১ ভিসা। তবে কুইন্সল্যান্ড রাজ্য দিচ্ছে ছোট ব্যবসার মালিকদের সাব–ক্লাস ৪৯১ ভিসা। মাত্র ১ লাখ অস্ট্রেলীয় ডলার মূল্যের ব্যবসার পূর্ণ মালিকানা নিয়ে এই ভিসার অন্যান্য আবশ্যিক শর্ত পূরণ করে দেশটির স্থায়ী বাসিন্দা হওয়া যাবে। অর্থাৎ কুইন্সল্যান্ড রাজ্যে ব্যবসা কিনে কিছুটা সহজ শর্তে পাওয়া যাবে সাব–ক্লাস ৪৯১ ভিসা। এ ভিসার অন্যান্য আবশ্যিক শর্তের সঙ্গে নতুন কিছু শর্ত জুড়ে দিয়েছে রাজ্য সরকার। এর মধ্যে রয়েছে কেনা ব্যবসাটি অবশ্যই অন্তত এক বছর ধরে চালু থাকতে হবে। এর পাশাপাশি ব্যবসার একটি দোকানও থাকতে হবে। এ ছাড়া কেনা ব্যবসায় কমপক্ষে একজন অস্ট্রেলিয়ার নাগরিক বা স্থায়ী বাসিন্দা কর্মী থাকার শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে একই ভিসার আবশ্যিক শর্তে নতুনত্ব এনেছে ভিক্টোরিয়া রাজ্য সরকার। এর আগে এ ভিসায় আবেদনের জন্য এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) জমা দেওয়ার সঙ্গে ভিক্টোরিয়া রাজ্য সরকারের নির্দিষ্ট একটি নিবন্ধন ফরমও পূরণ করতে হবে। এ ছাড়া কেনা ব্যবসা এক বছরের পরিবর্তে অন্তত দুই বছর ধরে চালু থাকতে হবে। স্বাস্থ্যকর্মীদের এ ভিসায় প্রাধান্য দেওয়া হবে।

default-image

অন্যান্য ভিসার পরিবর্তনের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়ার উচ্চশিক্ষা শেষ করার পর অস্ট্রেলিয়ায় কাজ ও অভিজ্ঞতা নেওয়ার জন্য যে সাব–ক্লাস ৪৮৫ ভিসা হতো, এত দিন আবেদনকারী শুধু অস্ট্রেলিয়ার ভেতরে থাকলে আবেদন করতে পারতেন কিন্তু এখন থেকে অস্ট্রেলিয়ার বাইরের যেকোনো দেশ থেকেই আবেদন করতে পারবেন। সাব–ক্লাস ৮৮৭ ভিসায় আবেদনের জন্য অস্ট্রেলিয়ায় বসবাস ও পূর্ণকালীন কর্ম অভিজ্ঞতা থাকার আবশ্যিক শর্ত কমিয়ে নেওয়া হয়েছে। সাব–ক্লাস ১৮৮ ভিসাধারীদের মধ্যে যাঁদের ভিসার মেয়াদ চলে গেছে, তাঁরাও অস্ট্রেলিয়ার বাইরে থেকে সাব–ক্লাস ৮৮৮ ভিসায় আবেদন করতে পারবেন। অস্ট্রেলিয়ার বিভিন্ন ভিসার পরিবর্তনের বিস্তারিত রয়েছে দেশটির অভিবাসন বিভাগের ওয়েবসাইটে।


লেখক: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া

মন্তব্য পড়ুন 0