default-image

এ বছরের শুরুতেই বেশ কিছু নতুনত্ব এসেছে অস্ট্রেলিয়ার অভিবাসন আইন ও ভিসার আবেদন প্রক্রিয়ায়। এর মধ্যে অনেক জল্পনা-কল্পনা শেষে মা–বাবার জন্য সন্তানের স্পনসর করা নতুন ভিসার ঘোষণাও দেওয়া হয়। ৮ এপ্রিল নতুন এ ভিসার বিস্তারিত জানিয়ে ভিসাটি চালু করা হয়েছে। এ ভিসার নাম টেম্পোরারি স্পনসরড প্যারেন্ট ভিসা সাবক্লাস ৮৭০। ভিসাটি মূলত অস্ট্রেলিয়ার নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের মা–বাবার জন্য। এ ভিসার আওতায় স্পনসরড হওয়া মা–বাবা টানা পাঁচ বছরের জন্য অস্ট্রেলিয়ায় বসবাসের সুযোগ পাবেন। বছরে ১৫ হাজার ভিসা দেবে অভিবাসন বিভাগ। ভিসাটি তিন ও পাঁচ বছর মেয়াদি। ভিসা খরচ পড়বে তিন বছর মেয়াদের জন্য ৫ হাজার এবং ৫ বছর মেয়াদের জন্য থেকে ১০ হাজার অস্ট্রেলীয় ডলার। সর্বোচ্চ দুবার এই ভিসায় আবেদন করা যাবে। অর্থাৎ মোট ১০ বছর অস্ট্রেলিয়ায় বসবাসের সুযোগ থাকছে এ ভিসায়।

১ জুলাই থেকে ভিসার আবেদন গ্রহণ করবে অভিবাসন বিভাগ। ভিসার আবশ্যিক শর্তে থাকছে, স্পনসরকে অবশ্যই অস্ট্রেলিয়ার নাগরিক কিংবা স্থায়ী বাসিন্দা হতে হবে। ভিসায় আবেদন করার আগে স্পনসর হিসেবে অনুমোদিত হতে হবে। অর্থাৎ স্পনসরশিপের জন্য আগে আবেদন করতে হবে। মঞ্জুর হলে তবেই মা–বাবাকে স্পনসর করা যাবে। স্পনসরের বার্ষিক আয় প্রায় ৮৪ হাজার ডলার হতে হবে। তবে এই অর্থ স্পনসরের অস্ট্রেলিয়ায় বসবাসকারী স্ত্রী কিংবা অন্য ভাইবোনের সম্মিলিত অর্থ হলেও তা গ্রহণযোগ্য।

স্পনসর হিসেবে আবেদন করা যাবে ১৭ এপ্রিল থেকে। আবেদন ফি ৪২০ ডলার। স্পনসরের মেয়াদ ছয় মাস। এ ভিসাতে অবশ্যই দেশটিতে কাজ করার অনুমতি নেই মা–বাবার। আপন মা–বাবার মতোই দত্তক ও সৎবাবা–মাকেও স্পনসর করা যাবে। এ ভিসায় আবেদন করার সময় মা–বাবাকে অবশ্যই অস্ট্রেলিয়ার বাইরে অবস্থান করতে হবে। টেম্পোরারি স্পনসরড প্যারেন্ট ভিসা সাবক্লাস ৮৭০–এর বিস্তারিত পাওয়া যাবে দেশটির অভিবাসন বিভাগের ওয়েবসাইটে।

...

কাউসার খান: অভিবাসন আইনজীবী, সিডনি, অস্ট্রেলিয়া।
ই–মেইল: <immiconsultants@gmail.com>

বিজ্ঞাপন
মন্তব্য করুন