default-image

অস্ট্রেলিয়ায় গতকাল মঙ্গলবার পালিত হয়েছে দেশটির জাতীয় দিবস ও ঐতিহাসিক দিন ‘অস্ট্রেলিয়া ডে’। তবে করোনাভাইরাস সংক্রমণ রোধে এ বছর দিবসটি পালনে ছিল না কোনো জমকালো আয়োজন ও উৎসবমুখর অস্ট্রেলিয়া ডে প্যারেড। একই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে অস্ট্রেলিয়া ডে প্যারেড বাতিল করা হয়েছিল। তবে দেশটির এ জাতীয় দিবসে বিক্ষোভ সমাবেশ করেছে দেশটির আদিবাসী জনগোষ্ঠী। অস্ট্রেলিয়া ডের পরিবর্তে ‘ইনভেশন ডে’ (দখল দিবস) পালন করেছে সিডনি, মেলবোর্নসহ দেশটির বিভিন্ন শহরে এ র‍্যালিতে হাজারো অস্ট্রেলিয়ার আদি জনগোষ্ঠী যোগ দেয়।

‘অস্ট্রেলিয়া আমাদের ছিল, আমাদের আছে’ স্লোগান তুলে দেশটির বিভিন্ন রাজ্যের গুরুত্বপূর্ণ শহরের প্রাণকেন্দ্রে পদযাত্রা করে বিক্ষোভকারীরা। অস্ট্রেলিয়া ডে বাতিল করে দিনটিকে দখল দিবস পালনের দাবি নিয়ে এ প্রতিবাদ ও বিক্ষোভ র‍্যালি করেছে দেশটির আদিবাসী জনগোষ্ঠী। অস্ট্রেলিয়া ডেকে তাই ‘ইনভেশন ডে’ অর্থাৎ দখল দিবস পালনের দাবি জানায় তারা। র‍্যালিতে অংশগ্রহণকারীরা বলছেন, এই দিনে তাঁদের পূর্বপুরুষদের কাছ থেকে অস্ট্রেলিয়া দখল করা হয়েছিল, গঠন নয়। ১৭৮৮ সালের এই দিন অস্ট্রেলিয়ার রাজ্য নিউ সাউথ ওয়েলসের সিডনির পোর্ট জ্যাকসনে ব্রিটিশ জাহাজের প্রথম বহর আগমন এবং গভর্নর আর্থার ফিলিপের সিডনিতে যুক্তরাজ্যের পতাকা উত্তোলন করেন।

এদিকে র‍্যালিতে দেশজুড়ে চলমান স্বাস্থ্যবিধি অমান্য করায় সিডনিতে পাঁচজন এবং মেলবোর্নে দুজনকে আটক করে পুলিশ। দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, অস্ট্রেলিয়া দিবসটি প্রতিনিধিত্ব করে যে প্রথম নৌবহর আসার পর থেকে দেশটি কত দূর এগিয়েছে।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন