default-image

ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়ার (ইএ) মহাব্যবস্থাপক গ্রেগ ইউং-এর সঙ্গে সাক্ষাৎ করেছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) অস্ট্রেলিয়া চ্যাপ্টারের প্রতিনিধিরা। গত ৩০ মে বুধবার আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টারের প্রতিনিধিরা তাঁর সঙ্গে সাক্ষাৎ করেন। ইএ-এর সিডনির চ্যাটসউডের কার্যালয়ে এ সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। 

সাক্ষাতে অস্ট্রেলিয়ার প্রকৌশল ও প্রযুক্তি খাতে বাংলাদেশি প্রকৌশলীদের অবদানের কথা আলোচনা করেন তারা। ইঞ্জিনিয়ার্স অস্ট্রেলিয়ার কাছে বাংলাদেশি প্রকৌশলীদের নিজেদের যোগ্যতা প্রমাণ করার চ্যালেঞ্জগুলো নিয়েও আলোচনা করেন তারা। চার্টারযুক্ত পেশাদার বাংলাদেশি প্রকৌশলীদের অস্ট্রেলিয়ায় অভিবাসন গ্রহণ করার প্রতিবন্ধকতার কথাও গ্রেগকে জানান তারা।

অন্যদিকে, গ্রেগ ইউং অস্ট্রেলিয়ার বিভিন্ন শিল্পে বাংলাদেশি প্রকৌশলীদের অবদানের ভূয়সী প্রশংসা করেন। এ ছাড়া আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টার ও ইএ-এর মধ্যেকার কাজের বিনিময়ে সেতুবন্ধন তৈরি করার বিভিন্ন প্রক্রিয়া নিয়েও তথ্যবহুল সারসংক্ষেপ আলোচনা করেন। অস্ট্রেলিয়ায় বাংলাদেশি প্রকৌশলীদের নানাবিদ সুযোগের কথাও জানান তিনি। ইএ বাংলাদেশি প্রকৌশলীদের সর্বাত্মক সহায়তা করবে বলেও তিনি আশ্বস্ত করেন।

বাংলাদেশি প্রকৌশলীদের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন আইইবি অস্ট্রেলিয়া চ্যাপ্টারের আহ্বায়ক সাইফুল ইসলাম। অন্য সদস্যরা হলেন আবদুল মতিন, এ এইচ এম কামরুজ্জামান, সিদ্দিকুর রহমান, নিয়াজ শেখ, অসীম চৌধুরী ও হাসান জিয়াদ।

এ সংগঠনের সঙ্গে দীর্ঘদিন কাজ করছেন প্রকৌশলী আবদুল মতিন। তিনি বলেন, অস্ট্রেলিয়া এবং বাংলাদেশ প্রকৌশল খাতের মধ্যে সেতুবন্ধন তৈরি হলে প্রকৌশল ক্ষেত্রে অভিবাসনসহ নানাবিদ সুযোগ পাবে বাংলাদেশি প্রকৌশলীরা।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন