বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এর পরপরই টেসলার শেয়ারের দাম ১২ দশমিকের নিচে কমতে থাকে। আর টুইটার কেনার ঘোষণার পর সেটার শেয়ারের দামও কমেছে, এতে টুইটার এবং টেসলার বাজার মূলধন কমেছে, ফলে হয়তো ইলন মাস্ক এখন বিশ্বের ধনীদের সারির প্রথম স্থানটিতে নেই।

অনেকের ধারআ, টুইটার কিনতে গিয়ে ইলন মাস্ক টেসলার থেকে তাঁর ব্যক্তিগত শেয়ার বিক্রি করতে পারেন। এ ধরনের আশঙ্কা যখন টেসলার অন্য বিনিয়োগকারীদের মধ্যে ঢুকেছে, তখন তারা টেসলার থেকে সরার চেষ্টা করছে ফলে সবাই এখন টেসলা বিক্রি করতে শুরু করেছে। যদিও টুইটার কেনার দরপত্রে টেসলার সরাসরি যুক্ত না থাকলেও শেয়ারের দাম কমেছে। এর মূল কারণ হচ্ছে টেসলার প্রধান নির্বাহী ও বৃহত্তম শেয়ারহোল্ডার ইলন মাস্ক নিজেই।

এ মুহূর্তে বিশ্বে তেল ও গ্যাসের সংকট চলছে, তারপর জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের সব ইন্ডাস্ট্রির ওপর চাপ পড়েছে তা নিয়ন্ত্রণের। এমন একটি সময় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার দিনগুলো ভালোই চলছে। এখানে ইলন মাস্কের একটা বড় ধরনের বিনিয়োগ রয়েছে। এ ছাড়া টেসলায় মাস্কের যে শেয়ার রয়েছে তার বিপরীতে নিশ্চিত বড় ধরনের একটি ঋণ আছে। এসব কারণে অন্যান্য বিনিয়োগকারীদের আশঙ্কা, মাস্ক হয়তো এসব অর্থ টুইটার কেনার ক্ষেত্রে ব্যবহার করবেন। শেয়ারবাজার এমন একটি জায়গা যেখানে সারাক্ষণ কিছু ঘটে এবং কিছু রটে। মাস্কের টুইটার কেনার ঘোষণার পরপরই শুরু হয়েছে বিনিয়োগকারীদের মধ্যে উদ্বেগ, যার ফলে বড় আকারে প্রভাব পড়েছে টেসলার শেয়ারের দামের ওপর।

আমি নিজে জীবনের একটি সময় শেয়ারবাজারের সঙ্গে বেশ জড়িয়ে পড়ি। দীর্ঘ সাত বছর এর সঙ্গে লড়াই করেছি। আমি একজন পরাজিত বিনিয়োগকারী। আমি লাভবান হতে পারিনি, তবে পরাজয়ের সারিতে কোনো একসময় আমিও প্রথম ছিলাম, তাই জানি ওই পজিশনটার যন্ত্রণা কতটা। তারপর কেও লুজারের গল্প শুনতে চায় না, সবাই জানতে চায় উইনারের গল্প, কারণ দ্য উইনার টেকস ইট অল। আমি যেহেতু ভালো ও মন্দ দুটো দিকটার সঙ্গে ছিলাম, আছি তাই এতটুকু বলতে চাই সেটা হলো “লাইফ উইল নেভার বি দ্য সেম লাইফ ইজ চেঞ্জিং”।

যারা শেয়ারবাজারে নতুন তাদের উদ্দেশ্যে, ঢুকে যখন পড়েছ হঠাৎ বড় লোক হওয়ার চেষ্টা না করে বরং চেষ্টা কর টিকে থাকতে, তাহলে হয়তো ইউ উইল সার্ভাইব। শেয়ারবাজারে কোনটা সঠিক বা কোনটা বেঠিক বলে কিছু নেই, এটা এমন একটি জায়গা যেখানে দেখা যায় অনেক সময় না পাইতেই চাওয়া আবার না চাইতেই পাওয়ার মতো। আমি যখন এর ওপরে শতভাগ সময় দিয়েছি, তখন একটি গানের কথা মনে পড়ত প্রায়ই সেটা হলো “চেয়ে চেয়ে দেখলাম তুমি চলে গেলে আমার বলার কিছু ছিল না”! ওই যে বলছি আমি হলাম লুজারদের দলের একজন সাকসেসফুল বিনিয়োগকারী।’

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন