default-image

পর্তুগাল প্রতিনিয়তই একটি বড় অর্জনের দিকে যাচ্ছে। জীবনযাত্রা স্বাভাবিক হওয়ার ক্ষেত্রে একের পর এক পদক্ষেপ নিচ্ছে। এরই অংশ হিসেবে ২০২০ সালের সিজন ফাইনাল মটোজিপি চ্যাম্পিয়নশিপ পর্তুগালে আয়োজিত হতে যাচ্ছে। পর্তুগালের পর্যটন নগরী খ্যাত আলগার্ভের অটো ড্রাম ইন্টারন্যাশনাল দে আলগার্ভের আয়োজন হতে যাচ্ছে এ বছরের শেষ মোটো জিপি আন্তর্জাতিক বিশ্ব চ্যাম্পিয়নশিপ। ১৫ থেকে ২২ নভেম্বর পর্যন্ত এ বিশ্ব চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক মোটরসাইকেল রেসিং কর্তৃপক্ষ এর মোটো জিপি ওয়েবসাইট তাদের কাভার পেজে পর্তুগিজ পতাকায় সজ্জিত করে আলগার্ভের অটো ড্রাম ইন্টারন্যাশনাল দে আলগার্ভের সার্কিটের ছবি সাজিয়ে এ ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে তারা তাদের ফেসবুক এবং টুইটারে প্রমো প্রকাশ করেছে।

পর্তুগিজ ইন্টারন্যাশনাল মোটরসাইকেল ফেডারেশনের সভাপতি জর্জ ভিয়েগাস বলেছেন, এ বছরের শেষ রেসিং পর্তুগাল ফিরে আসার জন্য তিনি অত্যন্ত আনন্দিত এবং গর্বিত এবং তিনি পর্তুগিজ স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে স্বাস্থ্যবিধি মেনে ৩০ হাজার দর্শক সমাগম আয়োজন করার পরিকল্পনা করেছেন।

default-image

আট বছর পর মোটর জিপি পর্তুগালে ফিরে এসেছে। এর আগে ২০১২ সালে রাজধানী লিসবনের পাশে অবস্থিত ইসতোরিল সার্কিটে আয়োজন হয়েছিল জিপি আন্তর্জাতিক বিশ্ব চ্যাম্পিয়নশিপ। পরতিমাও অটো ড্রাম ইন্টারন্যাশনাল দে আলগার্ভের জন্য এটি প্রথম।

উল্লেখ্য, বর্তমান পরিস্থিতিতে পৃথিবীর অন্যান্য দেশগুলো যেখানে হিমশিম খাচ্ছে, অপরদিকে পর্তুগাল তাদের শক্ত মনোবল দূরদর্শিতার কারণে আন্তর্জাতিক বিভিন্ন ইভেন্ট আয়োজন করতে যাচ্ছে। যেমন এই মাসেই আয়োজিত হতে যাচ্ছে যাচ্ছে ইউরোপিয়ান ফুটবল ক্লাব চ্যাম্পিয়নস লিগের ফাইনাল। তা ছাড়া আগামী অক্টোবরে ফর্মুলা ওয়ান রেসও হবে। এ সকল আন্তর্জাতিক আয়োজন পর্তুগিজ সরকার এবং জনগণের আস্থা বাড়ার সঙ্গে সঙ্গে বিশ্বের নজর কাড়বে এবং পর্যটন সমৃদ্ধ দেশ হিসেবে অর্থনৈতিক উন্নতি সাধন করতে সচেষ্ট হবে।

*লেখক: সমাজকর্মী ও লেখক

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0