default-image

কানাডার উইন্ডসর শহরের বাংলাদেশি অলাভজনক সংস্থা হারমনি কালচারাল রিসার্চ অ্যান্ড এক্সচেঞ্জ ফোরাম দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে বহুজাতিক মাতৃভাষা উৎসব (মাল্টিন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ফেস্ট—এমএমএলএফ ২০২০)।

উল্লেখ্য, ইউনেসকো স্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে বিশ্বের দরবারে পৌঁছে দিতেই গত বছর প্রথমবারের মতো হারমনি আয়োজন করে বহুজাতিক মাতৃভাষা উৎসব। এতে ২১ দেশের শিল্পীরা ২৪টি ভাষায় তাঁদের নিজস্ব সংস্কৃতি পরিবেশন করেন।

এবার সিটি অব উইন্ডসরের সহযোগিতায় হারমনি কালচারাল রিসার্চ অ্যান্ড এক্সচেঞ্জ ফোরাম ২৩ ফেব্রুয়ারি উইন্ডসর শহরের কাবোটো ক্লাবে দ্বিতীয়বারের মতো আয়োজন করতে যাচ্ছে এ উৎসব। এতে ৩০টিরও বেশি দেশের শিল্পীরা তাঁদের নিজস্ব সংস্কৃতি পরিবেশন করবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন উইন্ডসর শহরের মেয়র ড্রিউ ডিল্কেন্স। বিশেষ অতিথি থাকবেন লিবারেল পার্টির সাংসদ এরেক কুসমিয়েরচেক এমপি, এনডিপি পার্টির সাংসদ ব্রায়ান মেসি এমপি, পারসি হ্যাটফিল্ড এমপিপি, পুলিশপ্রধান পামেলা মিযুনো ও ফায়ার চিফ স্টিফেন লাফোরেট।

কানাডায় বাংলাদেশি কোনো সংগঠনের অনেক দেশের সমন্বয়ে আয়োজিত এই উৎসব দৃষ্টান্তমূলক এক অনুষ্ঠান, যা বাংলাদেশিদের জন্য গর্বের। এর আগে হারমনি আমেরিকা ও কানাডার বিভিন্ন শহরে মঞ্চনাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করে। উইন্ডসর শহরের স্থানীয় শিল্পীরাই হারমনির মূল চালিকা শক্তি।

সংস্কৃতিচর্চার পাশাপাশি হারমনি চ্যারিটি, নারীর অধিকার বাস্তবায়ন, নতুন অধিবাসীদের সহযোগিতা, পরিবেশ সচেতনতা ও যুব উন্নয়নে অন্যতম ভূমিকা পালন করে আসছে।

বর্তমানে হারমনির পরিচালক হিসেবে নিয়োজিত আছেন ড. মোন্তাজির রহমান, মুস্তাফিজুর রহমান, মো. আবদুল কাইয়ুম, ড. ওমর ফারুক, খালেক জামান ও মুনতাসির নাসির। বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন