বিজ্ঞাপন
বিজ্ঞাপন

২০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে কানাডার মধ্যবর্তী ফেডারেল নির্বাচন। এ নির্বাচনে কানাডিয়ানরা তাঁদের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন করবেন। সংসদীয় গণতন্ত্রের দেশটিতে মোট ৩৩৮টি আসন রয়েছে। প্রতিবছরের মতো এবারও প্রতিদ্বন্দ্বিতা হবে মূলত তিনটি প্রধান রাজনৈতিক দলের মধ্যে। দলগুলো হচ্ছে বর্তমান ক্ষমতাসীন লিবারেল পার্টি, কনজারভেটিভ পার্টি ও নিউ ডেমোক্রেটিক পার্টি। কানাডাজুড়ে এখন চলছে নির্বাচনের প্রচারণা।

default-image

দুজনের একজন নামির রহমান এনডিপি থেকে এবারও নির্বাচন করছেন। এ নিয়ে তিনি তৃতীয়বারের মতো নির্বাচন করছেন। তিনি ২৫ বছর যাবৎ কানাডায় বসবাস করছেন। কানাডায় পলিটিক্যাল সায়েন্সে তিনি পড়াশোনা করেছেন।

গ্রিন পার্টি থেকে অশোয়া আসনে মনোনয়ন পেয়েছেন সানী মীর। তিনি মা–বাবার সঙ্গে ইমিগ্রেশন নিয়ে কানাডায় আসেন। কানাডার ইয়র্ক ইউনিভার্সিটিতে তিনি পড়াশোনা করেন। এর আগে তিনি এ আসনের একটি এলাকা থেকে কাউন্সিলর নির্বাচন করেছিলেন।

অশোয়া আসনে জাস্টিন ট্রুডোর দল থেকে মনোনয়ন পেয়েছেন আরেক বাংলাদেশি আফরোজা হোসাইন। এ আসনে দুজন বাংলাদেশি নির্বাচন করছেন।

নামির রহমান ও সানী মীর ছাড়াও ছয় বাংলাদেশি প্রার্থী হচ্ছেন মেট্রো ভ্যাঙ্কুভারের সোরি-নিউটন আসনে কনজারভেটিভ পার্টির সৈয়দ মহসিন, অন্টারিও প্রদেশের অশোয়া আসনে লিবারেল থেকে আফরোজা হোসেন, টরন্টোর স্কারবোরো থেকে কনজারভেটিভ পার্টির মহসিন ভূঁইয়া, এনডিপি থেকে স্কারবোরো সেন্টার আসনে ফাইজ কামাল, আলবাট্রার এনডিপি থেকে খালিস আহমেদ এবং ক্যালগরি থেকে এনডিপির গুলশান আক্তার।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন