default-image

দক্ষিণ কোরিয়ায় ছবির মতো সাজানো সুন্দর শহরের মধ্যে একটি শহর হলো গুয়াঞ্জু। এখানে বসবাস করেন প্রায় সহস্রাধিক মুসলমান। এখানে বাংলাদেশি মুসলমান নারী-পুরুষের সংখ্যাও রয়েছে এক শর ওপরে। বছরের পর বছর ধরে সবার সঙ্গে সম্প্রীতি ও ভ্রাতৃত্ববোধ বজায় রেখে একসঙ্গে আছেন গুয়াঞ্জুর বাংলাদেশি কমিউনিটিতে। বিভিন্ন উৎসব ও বিশেষ কোনো দিন উদ্‌যাপনে তাঁরা উপস্থিত থাকেন।

প্রতিবছরের মতো এবারও পবিত্র মাহে রমজান উপলক্ষে গুয়াঞ্জুতে গত রোববার বাংলাদেশ কমিউনিটির পক্ষ থেকে আয়োজন করা হয় ইফতার মাহফিলের। এতে গুয়াঞ্জুতে বসবাসরত বাংলাদেশিরা ছাড়াও অন্য দেশের মুসলমান নারী-পুরুষ অংশগ্রহণ করেন। শহরের ইয়াংসাংয়ে অবস্থিত উমার বিন খাত্তাব মসজিদে এই ইফতার মাহফিলের আয়োজন করা হয়।

default-image

ইফতারে দেশ ও দশের কল্যাণে বিশেষ দোয়া এবং রাতে দেশীয় খাবার পরিবেশন করা হয়।

আত্মশুদ্ধির এই মাসে মুসলমানসহ প্রবাসী বাংলাদেশিদের কাছে একটি উৎসবও বটে। গুয়াঞ্জুর বাংলাদেশ কমিউনিটির রোজাদার মানুষ প্রতি সপ্তাহে নিজেরা ইফতারের আয়োজন করে থাকেন। যেখানে গড়ে ওঠে ছোট ছোট পরিবার আর এই পরিবারগুলো নিয়ে তৈরি হয় এক টুকরো বাংলাদেশ। এ ছাড়া কাছাকাছি বসবাসরত সবাই মিলে কোনো দিন বিশ্ববিদ্যালয়ে, কোনো দিন নিজ নিজ কর্মক্ষেত্রে অথবা কারও বাসায় ছোট ছোট গ্রুপে ইফতার করে থাকেন।

মো. হাসানুল বান্না: পিএইচডি শিক্ষার্থী, ফটোনিক ন্যানো ম্যাটেরিয়ালস ল্যাবরেটরি, দক্ষিণ কোরিয়া।

বিজ্ঞাপন
মন্তব্য করুন