ব্রিটেনে দক্ষিণ এশীয় সাহিত্য, দর্শন এবং সমাজতত্ত্বের ছোট কাগজ গ্রন্থীর ‘হান্ড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ’ শীর্ষক ফেসবুক লাইভ সিরিজের ষষ্ঠ পর্ব হয়ে গেল। বিশ্বের বিভিন্ন দেশের প্রতিনিধিত্বশীল কবিরা তাদের প্রতিক্রিয়ায় বলেন, ‘ভালোবাসাই জীবন এবং সমস্ত সৃজনশীলতার একমাত্র উৎস। গত শনিবার (১ আগস্ট) অনুষ্ঠিত এই অভিনব কাব্য অধিবেশনে অংশ নেন মিসরের কবি সামাহ মুস্থাফা, স্প্যানিশ কবি সারগেই এসক্রিবানো, ভারতের কবি যশোধরা রায় চৌধুরী, কবি সুমন গুণ এবং বাংলাদেশ থেকে যোগ দেন কবি শাহেদ কায়েস। গত ২৭ জুন থেকে শুরু হওয়া এই বিশেষ ফেসবুক লাইভ সিরিজ ইতিমধ্যেই সারা বিশ্বের যশস্বী কবিতাপ্রেমীদের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

কবি টি এম আহমেদ কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সিরিজে এর আগে অংশ নিয়েছেন আর্জেন্টাইন কবি হুয়ান হোসে রোদিনাস, ব্রিটিশ-আমেরিকান কবি ডেভিড লী মরগান, কবি রোজ ড্রু, কিউবান কবি স্নেজহিনা গুলুবোভা, সুইডিশ কবি বেংক্ট ও বিয়রখলুন্ত, কবি জওহর সেন মজুমদার, ড. তপোধির ভট্টাচার্য, কবি রাহুল পুরকায়স্থ, কবি নন্দিনী মেহরা, কবি সেবন্তি ঘোষ, কবি জফির সেতু, কবি চঞ্চল আশরাফ, কবি জুয়েল মাজহার প্রমুখ।

স্বাগত বক্তব্যে গ্রন্থী সম্পাদক শামীম শাহান জানান এই সিরিজে পঠিত বিভিন্ন ভাষার কবিদের কবিতাগুলো দিয়ে গ্রন্থী এ বছরের শেষ দিকে প্রকাশ করতে যাচ্ছে একটি কবিতার সংকলনও।

গ্রন্থীর এই বিশেষ আয়োজনের সহযোগিতায় রয়েছে ব্রিটেনে ভারতীয় মার্গ সংগীতের শীর্ষ সংস্থা সৌধ ও বাংলা লোকগানের সংগঠন রাধারমণ সোসাইটি।

‘হানড্রেড পোয়েটস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ফর লাভ' শীর্ষক দ্য গ্রন্থী ফেসবুক লাইভ সিরিজ উদ্যোগটির সপ্তম পর্ব অনুষ্ঠিত হবে শনিবার ৮ আগস্ট বিকেল ৪টায় (ইউ কে সময়)। আগামী পর্বে থাকছেন ইরানীয়ান কবি আলী রেজা আবিজ, আর্জেন্টাইন কবি জেরাল্ডিন জোনস্, বলিভিয়ান কবি মিখাইলা মেন্দুজা হাগলান্ত, বাংলাদেশের সত্তর দশকের প্রখ্যাত কবি কামাল চৌধুরী এবং পশ্চিমবঙ্গের আশির দশকের অন্যতম প্রধান কবি রঞ্জিত দাশ।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন