বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিশ্বাস করেন, যখন একটা মানুষ আস্তে আস্তে দূরে যাওয়ার পথ খোঁজে, আপনি তখন ধীরে ধীরে তার ভালোবাসায় আরও বেশি জড়িয়ে যান। এখন আপনার ভালোবাসাটা ক্রমেই ওপরের দিকে। নিজেকে দিন দিন তার কাছে হারিয়ে ফেলেন অথচ আপনার মানুষটি তখন ধীরে ধীরে বের হতে থাকে। আস্তে আস্তে আপনি তার মন থেকে, আবেগ থেকে সরতে থাকেন। যে মানুষটা আগে আপনার পাশে অন্য কাউকে সহ্য করতে পারত না, এখন সে এসব কোনো গল্প শুনেও বেশ চুপ থাকে। তার মানে এখন আর তার খারাপ লাগে না, কারণ তার মনে আপনি আর আগের মতো নন।

ছোট ছোট অভিমান, অপেক্ষা, ভালোবাসা সব মিলিয়ে আপনার অভিযোগের পাহাড় এলে তার কারণ আপনি জানতে গেলেই বিপত্তি। তখন অজুহাত আর রেগে যাওয়া। তারপর একদিন সব ছেড়ে মানুষটি একেবারে নাই হয়ে যায়। হ্যাঁ, আপনার প্রিয় মানুষটি চিরদিনের জন্য হারিয়ে যায়। ফেসবুকে থাকে, মেসেঞ্জারে অ্যাকটিভ না–ও থাকে অথচ আপনার পৃথিবীতে সে আর থাকে না। আপনার মেসেজের রিপ্লাই দূরে থাক, সে আর সিনও করে না। এভাবেই একটা তুমুল প্রেম আস্তে আস্তে নিঃশেষ হয়ে যায়। একটা মানুষের কাছে আপনি ছিলেন তার আবেগ আর আপনার কাছে সে ছিল ভীষণ রকম ভালো লাগা আর ভালোবাসা। আপনি তাই মেনে নিতে পারেন না।

নিজেকে কষ্ট দেন, ঘুমাতে পারেন না, সারা দিন অস্থির থাকেন, কারণে–অকারণে কান্না করেন। অথচ বিপরীত মানুষটি স্বাভাবিক, যেন কিচ্ছু হয়নি। কোনোকালে কিছু হয়নি।কখনো কখনো আপনি ডিপ্রেশনে চলে যান, গভীর ভালোবাসায় অনেকে এমন পরিস্থিতিতে পড়ে। কেউ কেউ ফেরানোর বৃথা চেষ্টা করে। কিন্তু আদতে যারা যায়, তারা হুট করে যায় না, আস্তে আস্তে সবকিছু ভেবে, আবেগ নিঃশেষ হয়ে গেলে চলে যায়। আপনার কাছে তার কিছু আর অবশিষ্ট নাই বলেই তার আর ফেরার প্রশ্ন আসে না। এই সত্য আপনাকে মানতে হবে। ধীরে ধীরে নিজেকে তার মতো করে তুলতে হবে।

হয়তো পারবেন কিংবা পারবেন না। তবে আর যা–ই করেন কারও জন্য নিজেকে নিঃশেষ করবেন না। জগতে প্রেম–ভালোবাসা, ভালো লাগা এসব আসে–যায়, তবে একমাত্র মৃত্যু আর হারিয়ে যাওয়াটাই সত্য। বাদবাকি কেবল বেঁচে থাকার নিমিত্তে সৃষ্টির এক খেলা। সে খেলায় কেউ হেরে যায়, আর কেউ কেউ জিতে যায়।

জীবনানন্দের একটা কবিতার অংশ দিয়ে শেষ করি...
চোখ দুটো ঘুমে ভরে,
ঝরা ফসলের গান বুকে নিয়ে আজ ফিরে যাই ঘরে!
ফুরিয়ে গিয়েছে যা ছিল গোপন,- স্বপন ক’দিন রয়!
এসেছে গোধূলি গোলাপি বরণ,-এ তবু গোধূলি নয়!
সারাটি রাত্রি তারাটির সঙ্গে তারাটিরই কথা হয়,
আমাদের মুখ সারাটি রাত্রি মাটির বুকের’পরে!

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন