জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার তাকেও আকিবার কাছে তাঁর পরিচয়পত্রের অনুলিপি পেশ করেন
জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার তাকেও আকিবার কাছে তাঁর পরিচয়পত্রের অনুলিপি পেশ করেনছবি: সংগৃহীত

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার তাকেও আকিবার কাছে তাঁর পরিচয়পত্রের অনুলিপি পেশ করেছেন। এর মাধ্যমে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ জাপানে রাষ্ট্রদূত হিসেবে কাজ শুরু করার জন্য দেশটির সরকারের আনুষ্ঠানিক অনুমোদন লাভ করলেন। সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, ৩০ সেপ্টেম্বর জাপানের মহামান্য সম্রাটের কাছে পরিচয়পত্র পেশ করার দিন-তারিখ ধার্য করা হয়েছে। ফলে ওই দিন থেকে তাঁর রাষ্ট্রদূত হিসেবে কার্যক্রম শুরু করার সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার তাকেও আকিবার কাছে তাঁর পরিচয়পত্র পেশকালে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন ৪ সেপ্টেম্বর তাঁর জাপান আগমনের অব্যবহিত পর থেকে জাপান সরকারের সর্বাত্মক সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর জাপানের উন্নয়নের আদলে বাংলাদেশকে একটি সুখী-সমৃদ্ধ দেশে পরিণত করার স্বপ্নের কথা উল্লেখ করে শাহাবুদ্দিন আহমদ বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন কাঙ্ক্ষিত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। তিনি স্বাধীনতার পর থেকে বাংলাদেশের উন্নয়নযাত্রার প্রতিটি স্তরে জাপানের সহযোগিতার কথা বিশেষভাবে উল্লেখ করেন এবং রাষ্ট্রদূত হিসেবে তাঁর মেয়াদকালে দুই দেশের মধ্যে বিদ্যমান দৃঢ় সম্পর্ককে আরও গভীর করার প্রত্যয় ব্যক্ত করেন।  

default-image

ভাইস মিনিস্টার তাকেও আকিবা রাষ্ট্রদূত শাহাবুদ্দিনকে জাপানে স্বাগত জানিয়ে বলেন, জাপান সরকার বাংলাদেশের সঙ্গে চলমান সহযোগিতার ক্ষেত্র ভবিষ্যতে আরও সম্প্রসারিত ও জোরদার করার লক্ষ্যে কাজ করে যাবে। তিনি জাপানে রাষ্ট্রদূত হিসেবে তাঁর অবস্থানকালে জাপান সরকারের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে তিনি জাপানের রাষ্ট্রাচার প্রধান অ্যাম্বাসেডর আতসুশি কাইফুর সঙ্গে দেখা করেন এবং শুভেচ্ছা বিনিময় করেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0