বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইউক্রেনের কাছে একটি রাশিয়ান সৈন্য মোতায়েন এ অঞ্চলে উত্তেজনা বাড়িয়েছিল এবং বিশ্ব ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য আক্রমণের আশঙ্কা করছিল। রাশিয়া আক্রমণের পরিকল্পনা অস্বীকার করেছে।

এ মাসের শুরুর দিকে মস্কো এক নিরাপত্তা প্রস্তাব পেশ করে, যার মধ্যে ন্যাটোকে ইউক্রেন এবং অন্য সোভিয়েত দেশগুলোর সদস্যপদ অস্বীকার করতে এবং মধ্য ও পূর্ব ইউরোপে তার সামরিক উপস্থিতি প্রত্যাহার করতে বলে। যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা এখন পর্যন্ত ইউক্রেনের বিষয়ে রাশিয়াকে এমন একটি গ্যারান্টি দিতে অস্বীকার করেছে, ন্যাটোর নীতির উদ্ধৃতি দিয়ে বলা যে সদস্যপদ যেকোনো যোগ্যতা অর্জনকারী দেশের জন্য উন্মুক্ত।

কয়েক মাস ধরে জেনেভাতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মধ্যে একটি উচ্চপর্যায়ের শীর্ষ বৈঠকের পর জেনেভাতেও যুক্তরাষ্ট্র এবং রাশিয়া কয়েক মাস ধরে একটি গুরুতর আলোচনা করছে। আলোচনায় পারমাণবিক অস্ত্র থেকে শুরু করে সাইবার স্পেস পর্যন্ত বিভিন্ন বিষয়ে মতপার্থক্য মেটানোর চেষ্টা করা হয়েছে।

গত জুনে জেনেভায় বাইডেন-পুতিনের প্রথম বৈঠকের কথা উল্লেখ করে জার্মান ভাষার পত্রিকা ট্যাগস-অ্যানজেইগারে দেওয়া সাক্ষাৎকারে বিদায়ী সুইস প্রেসিডেন্ট গাই পারমেলিন বলেন, আমার সময়ে ওই উচ্চ স্তরের শীর্ষ সম্মেলন ছিল একটি সঠিক সিদ্ধান্তমূলক ঘটনা এবং দুর্দান্ত সাফল্য। তিনি আরও বলেন, অবশ্যই সুইজারল্যান্ডের জন্য যা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি তাঁর মূল্যায়ন নিশ্চিত করেছে যে সুইজারল্যান্ড আন্তর্জাতিকভাবে অবশ্যই একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

জেনেভায় অনুষ্ঠিতব্য আগামী ১০ জানুয়ারি বৈঠকটি গত জুনের শীর্ষ সম্মেলনে বাইডেন এবং পুতিনের কৌশলগত নিরাপত্তা সংলাপের উদ্যোগের অংশ হিসেবে অনুষ্ঠিত হবে।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন