টরন্টোয় সবজি চাষ কর্মশালায় ব্যাপক সাড়া

বিজ্ঞাপন
default-image

কানাডার টরন্টোয় সবজি চাষবিষয়ক কর্মশালায় প্রবাসী বাংলাদেশিদের মধ্যে ব্যাপক সাড়া লক্ষ করা গেছে। কমিউনিটির উন্নয়নে সবজি চাষবিষয়ক সর্বশেষ কর্মশালা গত শনিবার (২২ জুন) টরন্টোর ৩০৭৯ ডেনফোর্থ অ্যাভিনিউয়ের এক্সেস পয়েন্টে অনুষ্ঠিত হয়। কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ আয়োজিত এই কর্মশালায় টরন্টো ও এর আশপাশের বিভিন্ন এলাকা থেকে ৪০ জন অংশগ্রহণ করেন। এর আগে একই বিষয়ে অনুষ্ঠিত চারটি কর্মশালায় প্রায় দেড় শ প্রবাসী অংশগ্রহণ করেন।

গত শনিবারের কর্মশালা পরিচালনা করেন অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি অ্যাগ্রিকালচারিস্ট ইন কানাডার (আবাকান) যুগ্ম সম্পাদক কৃষিবিদ গোলাম কিবরিয়া। তিনি বলেন, সবজি চাষ ও গার্ডেনিংয়ের মাধ্যমে মানসিক স্বাস্থ্য ভালো রাখা যায়। এটা ওষুধের চেয়েও ভালো কাজ করে। বিশেষ করে সবজি চাষে শারীরিক পরিশ্রমের ফলে ডায়াবেটিস, ডিপ্রেশনসহ অনেক রোগকে নিয়ন্ত্রণে রাখা যায়। আর বিভিন্ন ধরনের সবজি যেমন টমেটো, ক্ষীরা, লাউ, কুমড়া, বিভিন্ন শাকসহ অনেক সবজিতে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে, যা রোগ প্রতিরোধেও দারুণ কাজ করে।

কর্মশালায় অংশগ্রহণকারীরা কানাডায় সবজি চাষ করতে যেসব সমস্যার সম্মুখীন হন সে ব্যাপারে বিভিন্ন প্রশ্ন করেন। আর এক এক করে এসব প্রশ্নের উত্তর দেন গোলাম কিবরিয়া ও ড. শিরীন নুরুন নাহার খানম। কর্মশালায় ব্যাপক জনসমাগম ও আগ্রহী লোকজনকে বিভিন্ন তথ্য দেওয়ার বিষয়টি বিবেচনা করে ফেসবুকে এ বিষয়ে অচিরেই একটি লাইভ অনুষ্ঠান করার ঘোষণা দেন কানাডিয়ান সেন্টারের উপদেষ্টা আসমা আহমেদ।

default-image

উল্লেখ্য, পরিবেশের সঙ্গে মিল রেখে কানাডায় এখন অনেকে বাড়ির আঙিনা, সিটি করপোরেশনের বরাদ্দকৃত জায়গা, খামার কিংবা বারান্দায় নানা জাতের দেশীয় সবজি চাষ করছেন। সবজি চাষের উপকারিতা, এর উপযুক্ত সময়, বীজ বা চারা রোপণপ্রক্রিয়া, এর পরিচর্যা সম্পর্কে আগ্রহীদের তথ্য প্রদান করার লক্ষ্যে কানাডিয়ান সেন্টার এই কর্মশালার আয়োজন করেছে। এতে সহায়তা করছে সার্ভিস কানাডা।

সবজি উত্তোলন নিয়ে পরবর্তী কর্মশালা আগামী ১৩ জুলাই একই সময় একই ভেন্যুতে অনুষ্ঠিত হবে। অংশগ্রহণে আগ্রহীরা আগামী ১০ জুলাইয়ের মধ্যে ৪১৬-২৬৭-৩০২৬ ফোন নম্বরে অথবা <cciktoronto@gmail.com> ই-মেইলে যোগাযোগ করে নাম নিবন্ধন করতে পারবেন। সেমিনারে হালকা খাবার পরিবেশন করা হবে। আর শুধু নাম নিবন্ধনকারী দূর-দূরান্ত থেকে আগতদের যাতায়াতের জন্য টিটিসি টোকেন দেওয়া হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন