default-image

মহান শহীদ দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারির ঠিক আগে টোকিওর শিবুইয়া ওয়ার্ডের শ্রমিক কল্যাণ মিলনায়তনের সভাকক্ষে ঘরোয়া এক আলোচনা সভার আয়োজন করেছিল প্রথম আলো বন্ধুসভার জাপান শাখা। সভায় বন্ধুসভার সদস্য ও শুভানুধ্যায়ী ছাড়াও জাপানপ্রবাসী বাংলাদেশিদের মধ্য থেকেও বেশ কয়েকজন উপস্থিত ছিলেন।

বন্ধুসভা জাপান শাখার সভাপতি মোতালেব শাহ আইয়ুবের সভাপতিত্বে ও সম্পাদক খন্দকার আনিসুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত একুশের আলোচনা সভায় ভাষা আন্দোলনের তাৎপর্য এবং বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারির ভূমিকা ও অবদান নিয়ে বক্তব্য রাখেন বন্ধুসভার সহ-সভাপতি সলিমুল্লাহ কাজল, প্রবাসী বাংলাদেশিদের সংগঠন নিপ্পন বেঙ্গল ফ্রেন্ডস সার্কেলের সভাপতি মোহাম্মদ আবুল কালাম আজাদ, বাংলাদেশ আওয়ামী লিগ জাপান শাখার পক্ষ থেকে সভাপতি সালেহ মোহাম্মদ আরিফ ও সাধারণ সম্পাদক আসলাম হীরা, গবেষক ও চলচ্চিত্র নির্মাতা মইনূল শাওন, সোহরাব হোসেন, মোহাম্মদ জাহিদ, শিল্পী জাকিরুস সালাম ও প্রথম আলোর জাপান প্রতিনিধি মনজুরুল হক।

default-image

উল্লেখ্য, মঞ্চের পেছনে বন্ধুসভার ব্যানারের সঙ্গে ঝুলিয়ে রাখা টোকিও চারুকলা ও সংগীত বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা গ্রহণরত বাংলাদেশি শিল্পী রাসেলের নিজের হাতে আঁকা কয়েকটি বাংলা বর্ণমালা সভাকক্ষে একুশের ছোঁয়া এনে দিয়েছিল।
অনুষ্ঠানের বিশেষ তাৎপর্যপূর্ণ অংশ ছিল জাপানপ্রবাসী বাংলাদেশ কবি মিল্টনের নিজের লেখা কবিতা পাঠ করে শোনানো এবং বন্ধুসভার খুদে ভক্ত অনুশূয়ার কবিতা আবৃতি ও গান গাওয়া।
সমাপনী ভাষণে সভাপতি মোতালেব শাহ আইয়ুব আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মধ্য দিয়ে একুশের বিশ্বব্যাপী স্বীকৃতি লাভের উল্লেখ করেন এবং বন্ধুসভার আয়োজনে যোগ দেওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন