default-image

অল্প কিছুদিন আগে ভারতীয় নলেজ বেসড সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ‘ডায়লগ-ইন’(Dialoguein) নেট দুনিয়ায় আত্মপ্রকাশ করেছে। এ কথা আজ প্রায় সবার জানা যে ফেসবুকসহ বিশ্বজুড়ে জনপ্রিয় অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে আমরা ‘ইকো চেম্বার’–এ আবদ্ধ। অর্থাৎ যেখানে ব্যবহারকারীরা একমাত্র নিজেদের দৃষ্টিভঙ্গির সঙ্গে সহমতজ্ঞাপক বিষয়গুলোই দেখে, যা আমাদের পরস্পরকে আরও দূরে ঠেলে দেয়। পারস্পরিক বিভেদ বাড়িয়ে তোলে। এ ছাড়া আছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সৃষ্ট অ্যালগরিদমের ‘ফিল্টার বাবল’, যা আমাদের গতিবিধি পর্যবেক্ষণ করে আমাদের পছন্দমাফিক জিনিস দেখবার প্রচেষ্টায় মূলত আমাদের স্বাধীনতাকে আরও সীমায়িত করে। এসব প্রতিবন্ধকতাকে পেরিয়ে যাওয়ার প্রচেষ্টায় ডায়লগ-ইনের নেট দুনিয়ায় প্রবেশ সৃষ্টিশীল অর্থপূর্ণ সংলাপের প্ল্যাটফর্ম হিসেবে, যেখানে রয়েছে বেশ কিছু অভিনব ফিচার। অংশগ্রহণকারীরা এখানে তাঁদের দায়িত্বপূর্ণ চিন্তাভাবনার ফসলকে অপরের সঙ্গে প্রকৃত সংলাপের মাধ্যমে উন্নততর করে তোলবার জন্য শেয়ার করতে পারেন। এখানে যোগ্য কন্ট্রিবিউটরদের জন্য রিওয়ার্ড পয়েন্ট ও অর্থ উপার্জনের সুযোগ রয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানালেন প্রতিষ্ঠাতা কর্ণধার পিনাকী গাঙ্গুলী।

বিজ্ঞাপন

৬ থেকে ৮ মে ডায়লগ-ইন আয়োজন করেছে ‘ডায়লগ-ইন গ্লোবাল বেঙ্গলি লিট ফেস্ট’। সহযোগিতা করছে Teas of India। যে ভার্চ্যুয়াল লিট ফেস্টে তিন দিন ধরে ভারত ছাড়াও আরও সাতটি দেশের (বাংলাদেশ, ইংল্যান্ড, আমেরিকা, কানাডা, ফ্রান্স, নাইজেরিয়া, নেদারল্যান্ড) ৫০ জনের বেশি বিশিষ্ট বাঙালি লেখক, কবি, প্রাবন্ধিক ২১টি অনলাইন বৈঠকে আলোচনা করবেন বাংলা সাহিত্যের বিভিন্ন বিষয়ে।

সেই বৈঠকগুলোর মধ্যে যেমন রয়েছে ইন্টারনেট যুগে বাংলা সাহিত্যের ভবিষ্যৎ ও ভাষার বিবর্তন, এপার-ওপার—দুই বাংলার কবিতা, বাংলা সাহিত্যে নারীবাদী চিন্তাধারা, কবিতা-বিপ্লবের ভাষা, নবীন ও প্রবীণের চোখে রবীন্দ্রনাথ বিষয়ে আলোচনা, তেমনই রয়েছে বাংলা ভাষায় বিজ্ঞাপনের বয়ান, লিটল ম্যাগাজিন থেকে সোশ্যাল মিডিয়া—উদবর্তন বলা যায় কি না, কলিম খান ও রবি চক্রবর্তীর ক্রিয়াভিত্তিক শব্দার্থবিজ্ঞান বিষয়ে নতুনতর আলোচনা।

আলোচনায় অংশ নেবেন ড. পবিত্র সরকার, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, সঞ্জীব চট্টোপাধ্যায়, কৃষ্ণা বসু, অভীক মজুমদার, সুবোধ সরকার, ত্রিদিব চট্টোপাধ্যায়, বিপ্লব দাশগুপ্ত, শ্রীজাত, শামীম আজাদ, আবদুল গাফ্‌ফার চৌধুরী, সাইফুল্লাহ মাহমুদ দুলাল, সেলিনা হোসেন, মন্দাক্রান্তা সেন, চয়ন খায়রুল হাবিব, নারায়ণচন্দ্র দাস, নীলাঞ্জন চ্যাটার্জি, রবি চক্রবর্তী, দেবতোষ দাশ, শৌভিক মিশ্র, সুতীর্থ দাশ, সৈয়দ হাসমত জালাল, ফেরদৌস নাহার, পল্লব হালদার, তাপস দাস, সৈকত বন্দ্যোপাধ্যায়, সাদাত হোসাইন, দেবারতি মুখোপাধ্যায়, রূপক চট্টরাজ, সম্রাজ্ঞী বন্দ্যোপাধ্যায়, শ্রুতি গোস্বামী, অভিষেক ঘোষাল, মাসকাওয়াথ আহসান, পল্লবী সেনগুপ্ত, অর্পিতা সরকার, এষা চ্যাটার্জী, দেবলীনা মুখোপাধ্যায়, লোপা ব্যানার্জি প্রমুখ।

বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, ‘এমন একটি অনুষ্ঠান আয়োজনের জন্য আমি আয়োজকদের অভিনন্দন জানাচ্ছি। ভারত থেকে আয়োজিত এই বাংলা লিট ফেস্ট বাংলাদেশের লেখকদের যে রকমভাবে বিশেষ গুরুত্ব দিচ্ছে, তাতে আমি আনন্দিত।’

বিজ্ঞাপন

কলকাতা বইমেলার অন্যতম প্রধান উদ্যোক্তা সাহিত্যিক ত্রিদিব চট্টোপাধ্যায় বলেন, ‘বাংলা সাহিত্য নিয়ে অনলাইন প্ল্যাটফর্মে এভাবে একটা সাহিত্য উৎসব করার এই যে প্রয়াস, এই অতিমারির সময়ে এটা সম্পূর্ণ অভিনব ও আন্তরিক। মানসিকভাবে আমি সঙ্গে আছি।’

এই গ্লোবাল বেঙ্গলি লিট ফেস্টকে কেন্দ্র করে ‘ডায়লগ-ইন’ বাংলা ভাষার নবীন ও উদীয়মান লেখকদের সুযোগ দিচ্ছে বিশিষ্ট লেখকদের নজরে আসার। ডায়লগ-ইন আয়োজিত ছোটগল্প, কবিতা ও প্রবন্ধ প্রতিযোগিতায় যোগ দিয়ে তাঁরা এ সুযোগ পাবেন। এ ছাড়া রয়েছে পুরস্কার অর্থ ও নির্বাচিত রচনা ছাপানোর সুযোগ। এই লিট ফেস্টে যোগ দিতে হলে নিবন্ধন করতে হবে www.dialoguein.com/join-movement অথবা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে dialoguein অ্যাপ।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন