default-image

ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে বাংলাদেশের হাইকমিশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস উদ্‌যাপিত হয়েছে। সকালে রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দীকী জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির উদ্বোধন করেন। করোনা পরিস্থিতির কারণে সন্ধ্যায় দূতাবাস মিলনায়তনে সীমিত পরিসরে একটি বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ডেনমার্কস্থ প্রবাসী বাংলাদেশি মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিভিন্ন শ্রেণি ও পেশার ব্যক্তিরা অংশগ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করা হয়। স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পড়ে শোনানো হয়। অনুষ্ঠানে বাংলাদেশের পর্যটনের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে প্রবাসীরা স্বাধীনতা দিবসের উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত বক্তব্যের শুরুতেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন এবং তাঁর নেতৃত্বে স্বাধীন বাংলাদেশের স্বপ্ন বাস্তবে রূপ দিতে যে লাখো শহীদ দেশের জন্য অকাতরে জীবন বিলিয়ে দিয়েছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা জানান। তিনি বলেন, বঙ্গবন্ধুর সক্রিয় নির্দেশনায় লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত হয়েছে এ স্বাধীনতা। বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন