default-image

সিডনিতে অনুষ্ঠিত হয়ে গেল (২৯ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়ায় বসবাসরত নটর ডেম কলেজের ছাত্রদের প্রথম পুনর্মিলনী। প্রাক্তন শিক্ষার্থীদের জাঁকজমকপূর্ণ এই পারিবারিক মিলনমেলার আয়োজন করে নটর ডেম কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়া। অনুষ্ঠানকে সাফল্যমণ্ডিত করতে প্রাক্তন নটর ডেমিয়ান ও তাঁদের পরিবারসহ ২৭৫ জন অতিথি একসঙ্গে হয়েছিলেন সিডনির প্রখ্যাত সিভিক সেন্টারে।

সিডনি ছাড়া ক্যানবেরা এবং সুদূর মেলবোর্ন, ব্রিসবেন থেকেও প্রাক্তন নটর ডেমিয়ানরা অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নটর ডেম কলেজের বর্তমান অধ্যক্ষ ফাদার হেমন্ত রোজারিও, যাঁর উপস্থিতি বর্ণাঢ্য এই অনুষ্ঠানের আকর্ষণ আরও বৃদ্ধি করে।

default-image

মূল অনুষ্ঠান শুরুর আগে বাচ্চাদের জন্য ছিল আকর্ষণীয় ফেস পেইন্টিং, আর সেই সঙ্গে অতিথিদের জন্য চা-নাশতার আয়োজন। অস্ট্রেলিয়ার আদিবাসীদের প্রতি সম্মান প্রদর্শন করে নির্ধারিত সময়ে অনুষ্ঠান শুরু হয়। এর পরপরই সমবেত কণ্ঠে পরিবেশিত হয় বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত।

অনুষ্ঠানের সার্বিক উপস্থাপনার দায়িত্বে ছিলেন কলেজের প্রাক্তন ছাত্র সারিফ। অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল কলেজের ইতিহাস এবং বর্তমান সময়ের ওপর ধারা বর্ণনা ও আলোকচিত্র প্রদর্শনী। এ ছাড়া ছিল পরলোকগত শিক্ষক ও কর্মচারীদের প্রতি শ্রদ্ধা নিবেদন। এ সময়ে ‘আনন্দলোকে মঙ্গলালোকে বিরাজ সত্যসুন্দর’ গানটি অনেককেই আবেগপ্রবণ করে তোলে।

default-image

ফাদার হেমন্ত রোজারিও তুলে ধরেন কলেজের বর্তমান কর্মসূচির অংশবিশেষ এবং সেই সঙ্গে নটর ডেম অ্যালামনাই অস্ট্রেলিয়ার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন। বয়োজ্যেষ্ঠ নটর ডেমিয়ান হিসেবে ৬০ দশকের কলেজজীবনের স্মৃতিচারণা করেন ফজলে কাদির ফারুক। তাঁর স্মৃতিচারণে তৎকালীন জনপ্রিয় শিক্ষক ও প্রাক্তন অধ্যক্ষ ফাদার পিশোতোর নিঃস্বার্থ অবদানের কথা ফুটে ওঠে। এরপরে অধ্যক্ষ ফাদার হেমন্ত ও শিক্ষিকা নাহিদা ম্যাডামকে ক্রেস্ট প্রদান করা হয়।

রাতের খাবারে বিরতির পর র‌্যাফল ড্র দিয়ে অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব শুরু হয়। অনুষ্ঠানে অসাধারণ সংগীত পরিবেশন করেন নটর ডেমের প্রাক্তন শিক্ষার্থী লিমন, সারিফ এবং সিডনির প্রখ্যাত ব্যান্ড ‘ধূমকেতু’। ধূমকেতুর পরিবেশনায় ‘মন শুধু মন ছুঁয়েছে’, ‘শ্রাবণের মেঘগুলো জড়ো হলো আকাশে’, ‘মন কি যে চায় বলো’ ইত্যাদি জনপ্রিয় পুরোনো দিনের গানগুলো উপস্থিত শ্রোতাদের হৃদয় ছুঁয়ে যায়।

default-image

পুনর্মিলনী অনুষ্ঠান উপলক্ষে প্রাক্তন নটর ডেমিয়ান ড. কামাল হোসেন, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অভিনেতা সিয়াম আহমেদ, সংগীতশিল্পী তাহসানের ভিডিও বার্তা প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে খাবার পরিবেশন করা হয় সিডনির ঐতিহ্যবাহী ‘নবাবী’ ক্যাটারিং সার্ভিস থেকে।

অনুষ্ঠানের শেষে ডা. সাজিদ আয়োজক কমিটির সদস্যদের (ডা. সাজিদ, সুমন সাহা, সুরজিৎ, আল আমিন, তানিম, চিশতী, আসিফ রহমান, সোহেল, ফারুক, তৌহিদ, সায়মন, আসিফ মতিন, আবু এমরান, তাহনুন) পরিচয় করিয়ে দেন।

default-image

অনুষ্ঠানে স্পনসরদের (টাইটেল স্পনসর অস্ট্রাল বিল্ট ) প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়। আগামী দিনেও একই ধরনের মিলনমেলা করার প্রত্যয় নিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে একটি ম্যাগাজিন প্রকাশ করা হয়, যাতে প্রাক্তন নটর ডেমিয়ানদের কলেজজীবনের স্মৃতিসহ সমসাময়িক বিষয়ের ওপর লেখা প্রকাশ করা হয়। অনুষ্ঠানের শেষে অংশগ্রহণকারী অতিথিদের ম্যাগাজিনের একটি কপি, কলেজের লোগো–সংবলিত টি–শার্ট এবং কোটপিন দেওয়া হয়। নটর ডেম কলেজ অ্যালামনাই অ্যাসোসিয়েশন অস্ট্রেলিয়ার তথ্য এবং সর্বশেষ আপডেট জানার জন্য সব প্রাক্তন ছাত্রছাত্রীকে https://ndcalumni.org.au এবং ‘Notre Dame College Alumni Association Australia’ facebook page–এ ভিজিট করার জন্য অনুরোধে করা যাচ্ছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0