২০১৬ সালের নিউইয়র্ক বইমেলা অনুষ্ঠিত হবে ২০, ২১ ও ২২ মে। ১৯৯২ সাল থেকে মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ আমেরিকায় বাংলা বইমেলার শুরু করে। বইমেলার ২৫তম আসর সার্থক করে তোলার লক্ষ্যে আমেরিকায় একটি বৃহত্তর কমিটি করার জন্য চার সদস্য বিশিষ্ট কমিটির নাম ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার রজত জয়ন্তী অনুষ্ঠানের আহ্বায়ক নির্বাচিত হয়েছেন লেখক-সাংবাদিক ও কলামিস্ট হাসান ফেরদৌস।
নিউইয়র্কের জ্যাকসন হাইটসে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এক প্রস্তুতি সভায় কবি শহীদ কাদরীর এ প্রস্তাবের কথা বিশ্বজিৎ সাহা সভায় উল্লেখ করলে উপস্থিত সবাই সর্বসম্মতিক্রমে তা সমর্থন করেন। কমিটির অন্য সদস্যরা হলেন সউদ চৌধুরী, নাসিমুন নাহার নিনি ও বিশ্বজিৎ সাহা। এই কমিটি জুলাই মাসের শেষ সপ্তাহের মধ্যে প্রতিবেদন পেশ করবেন। প্রস্তুতি সভায় আগামী বছরের ২০, ২১ ও ২২ মে বইমেলা অনুষ্ঠিত বলেও সিদ্ধান্ত গৃহীত হয়।
২০১৫ সালের আহ্বায়ক ও কার্যকরী কমিটির চেয়ারম্যান রোকেয়া হায়দার এ নির্বাচনকে যথার্থ বলে স্বাগত জানান।
এ বছর মে মাসের তৃতীয় সপ্তাহে আন্তর্জাতিক বাংলা উৎসব ও বইমেলার দুই যুগ পূর্তি উৎসব অনুষ্ঠিত হয়। এ উৎসবকে নিউইয়র্কের গভর্নর অ্যান্ডু ক্যুমো আন্তর্জাতিক বাংলা সপ্তাহ হিসেবে ঘোষণা করেন। বইমেলা উদ্বোধন করেছিলেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0