default-image

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নিউজিল্যান্ডের ডানেডিন শহরে গত ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে গেল ইন্টারন্যাশনাল ফুড ফেস্টিভ্যাল ২০২১। ডানেডিন সিটি কাউন্সিল এবং ওটাগো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন–ওউসার (OUSA- Otago University Students' Association) উদ্যোগে আয়োজন করা হয় আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালের। আর এ ফুড ফেস্টিভ্যালে অংশ নেয় ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বিডিএসএ (BDSA- Bangladeshi Students’ Association)।

নতুন সেমিস্টার শুরুর উদযাপনের অংশ হিসেবে আয়োজিত আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালে বিভিন্ন দেশের ছাত্রসংগঠনগুলো অংশগ্রহণ করে। বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, চীন, সিঙ্গাপুরসহ প্রায় ২০টি দেশের ছাত্রসংগঠন মেলায় খাবারের পসরা সাজিয়ে বসেছিল। ওটাগো মিউজিয়াম লনে অনুষ্ঠিত হয় আন্তর্জাতিক এ মেলাটি। মেলায় বিডিএসএ আয়োজিত বাংলাদেশি স্টলের নাম দেওয়া হয় টেস্ট অব বাংলাদেশ (Taste of Bangladesh) যেখানে বাংলাদেশের বিভিন্ন ঐতিহ্যবাহী খাবার প্রদর্শন করা হয়।

বাংলাদেশি মসলা চা, সুগন্ধি ও মুখরোচক খাবার (সম্পূর্ণ ঘরে তৈরি) চটপটি, জিলাপি, আম-দুধের শরবত, গোলাপ জাম, শিঙাড়া, ঝালমুড়ি, পাকোড়া, ফিশ কাবাব ইত্যাদি দিয়ে মেলায় বাংলাদেশি স্টলটি সাজানো হয়। মেলায় বিভিন্ন দেশের ছাত্রছাত্রী এবং ডানেডিনে বসবাসরত নিউজিল্যান্ডবাসী বাংলাদেশি খাবারের স্বাদে উচ্ছ্বাস প্রকাশ করে। বাংলাদেশ নামের স্টলটি, সুন্দর ডেকোরেশন ও বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের জন্য সবার দৃষ্টি আকর্ষণ করে।

বিজ্ঞাপন
default-image

আন্তর্জাতিক এ ফুড ফেস্টিভ্যালে ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সব বাংলাদেশি শিক্ষার্থী এবং ওটাগোতে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা অংশ নেন। ওটাগো বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন বিডিএসএর সব সদস্যের ঐকান্তিক প্রচেষ্টায় আয়োজিত বাংলাদেশি স্টল, টেস্ট অব বাংলাদেশ, বাংলাদেশিদের পদচারণে যেন হয়ে উঠেছিল ডানেডিনে এক টুকরা বাংলাদেশ।

উল্লেখ্য, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল এখন নিউজিল্যান্ডে অবস্থান করছে। আর ২০ মার্চ ডানেডিন এ অনুষ্ঠিতব্য ওয়ানডে ম্যাচের মধ্য দিয়ে শুরু হবে বাংলাদেশের নিউজিল্যান্ড মিশন।

*লেখক: মু. মাহবুবুর রহমান, পিএইচডি গবেষক, মেসি ইউনিভার্সিটি, নিউজিল্যান্ড

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন