বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এত কথার অবতারণা করতে হলো অতি সম্প্রতি নেট দুনিয়ায় ভাইরাল হওয়া একটি বিষয়কে কেন্দ্র করে। শ্রীলঙ্কার ইয়োহানি ডি সিলভা নামের এক অষ্টাদশী গায়িকার সিংহলি ভাষায় গাওয়া ‘… মানিকে মাগে হিতে’ শিরোনামের গানটি নেট দুনিয়ায় রাতারাতি ভাইরাল হতেই আট কোটি দর্শকশ্রোতার মন ছুঁয়ে যায়, যার অগ্রযাত্রা চলছে অব্যাহতভাবে। শেয়ার, কমেন্ট ও বিভিন্ন ভাষায় তাঁর কোরিওগ্রাফিসহ রিমেক কত হয়েছে এবং হয়েই চলছে, তার ইয়াত্তা নেই। বাংলাদেশের কৌতূহলী সমাজেও এর কী ব্যাপক প্রভাব পড়েছে, তা–ও লক্ষণীয়।

না আছে এ গানের কোনো সুললিত কণ্ঠ, না আছে দৃষ্টি ও মন জুড়ানোর মতো এর কোনো নান্দিনক উপস্থাপনা, তবুও তার আবেদন অপরিসীম। যুগ ও কালের বিবর্তনের সঙ্গে মানুষের রুচি, মনন ও দৃষ্টিভঙ্গি বদলায়, তা স্বাভাবিক ও শাশ্বত, এটা অস্বীকার করার উপায় নেই। তবে কথা এসে যায়, বিবর্তন-পরিবর্তন হয় উৎকর্ষের। মানুষ সেটাকেই গ্রহণ করে। মানুষ অধোগতির বিবর্তনকে গ্রহণ করে না। কিন্তু বর্তমানের গতি উল্টো পথে। অসুন্দরটাই এখন সুন্দর। সুন্দরটাই অসুন্দর।

মানুষের হালফ্যাশন—ছেঁড়া প্যান্ট, উদাম শরীর, উশকোখুশকো অপরিপাটি অবয়ব, পরিচ্ছদ, এলোচুল, গালভরা দাড়ি। যা ছিল একসময় অমার্জিত, অভব্য, অসুস্থ মানসিকতার প্রতিচ্ছবি। আজ তা হালফ্যাশন ও বিবর্তিত মননের ইতিবাচক ছবি এবং সেই সঙ্গে ব্যাপকভাবে সমাদৃত, অনুকরণীয় ও অনুসরণীয় এক জীবনাচারের নতুন রূপ। এখান থেকে সুস্থ–সুন্দর, রুচি, মনন-মানবিকতা, নান্দনিকতা, সৌম্য–সভ্য রূপ, বোধ-দর্শন পালিয়ে গেছে। তারই শূন্য জায়গায় অসুন্দর এসে জায়গা করে নিয়েছে। তাই অর্থহীন, অশিষ্ট অপাঙ্‌ক্তেয় বিষয়গুলো আজ জীবনের সঙ্গে জড়িয়ে গেছে। সে কারণেই ইয়োহানিরা রাতারাতি দুনিয়াব্যাপী ভাইরাল হয়।

ভাইরাল হয় না কেবল শিশুকাল থেকে ‘হরিহর আত্মা’–এর মতো আজন্মকালের মুসলিম বন্ধুর বিয়োগব্যথায় কাতর ও তাঁর জানাজায় অংশ নিয়ে বিলাপ করা নোয়াখালীর সুধীর দাশের বিরল ঘটনাটি। হিন্দু–মুসলিমের বন্ধুত্বের এমন বিরল নজির, যা শুধু বাংলাদেশই নয়, গোটা দুনিয়ার মানবগোষ্ঠীর কাছে ‘সবার উপর মানুষ সত্য, তাহার উপর নাই’ এই দর্শনটিকে আরেকবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে পারত, সেই নৈতিক, মানবিক ও সহমর্মী অনুভূতির জায়গায় আজ মানুষ নেই, আর তাই এভাবে এই মর্মস্পর্শী দৃশ্যটি কাঙ্ক্ষিত মাত্রায় ভাইরাল হয়নি। মানুষ মানুষের জন্য—এই সত্য জীবনবোধের জায়গায় ফিরে আসুক মানুষ।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন