default-image

বিশ্বজুড়ে সাংবাদিকতা–সম্পর্কিত পরিস্থিতি ক্রমে খারাপ হয়ে উঠছে, পর্তুগালে এটির উন্নতি হচ্ছে,  আরএসএফের সূচকে, পর্তুগালকে বিশ্ব প্রেস ফ্রিডম ইনডেক্স ২০২১ সালে নবম সেরা দেশ হিসেবে স্থান পেয়েছে।

সূচকে অন্তর্ভুক্ত পর্তুগিজভাষী দেশগুলোর মধ্যে ব্রাজিল সবচেয়ে খারাপ (১১১তম), চারটি অবস্থান নেমে এসেছে। কেপ ভার্দে দুই স্থান (২৭তম), তিমুর-লেস্টে সাত (৭১তম), গিনি-বিসাউ এক (৯৫তম) এবং মোজাম্বিক চার (১০৮তম) ও অ্যাঙ্গোলা তিনটি (১০৩তম) স্থান পেয়েছে। নতুন ওয়ার্ল্ড ইনডেক্সে একটি শক্ত চিত্র আঁকা এবং এই সিদ্ধান্তে পৌঁছেছে যে বিশ্বের ৭৩ শতাংশ জাতির প্রেসের স্বাধীনতায় গুরুতর সমস্যা রয়েছে।

আরএসএফের সেক্রেটারি-জেনারেল ক্রিস্টোফ ডিলোয়ার বলেছেন, সাংবাদিকতা হলো বিচ্ছিন্নতার বিরুদ্ধে সেরা টিকা। দুর্ভাগ্যক্রমে, এর উৎপাদন এবং বিতরণ প্রায়ই রাজনৈতিক, অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং এমনকি কখনো কখনো সাংস্কৃতিক কারণেও অবরুদ্ধ থাকে। সীমা, ডিজিটাল প্ল্যাটফর্ম এবং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অদৃশ্যকরণের ভাইরালির প্রতিক্রিয়া হিসেবে সাংবাদিকতা জনগণের বিতর্ককে প্রতিষ্ঠিত বিভিন্ন বিস্তৃত তথ্যের ভিত্তিতে নিশ্চিত করার সবচেয়ে কার্যকর উপায় সরবরাহ করে।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন