default-image

ফ্রান্সের রাজধানী প্যারিসে পাঠোন্মোচন ও সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় প্যারিসের একটি হলে আয়োজিত এ অনুষ্ঠানে সাহিত্যের ছোটকাগজ স্রোতের ষষ্ঠ সংখ্যার পাঠোন্মোচন করা হয়।

ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠান শুরু করা হয়। স্বাগত বক্তব্য দেন স্রোতের সম্পাদক কবি বদরুজ্জামান জামান। স্রোতের ওপর প্রবন্ধ উপস্থাপন করেন লেখক মুহাম্মদ গোলাম মুর্শেদ।

স্রোত থেকে কবিতাপাঠের মাধ্যমে পাঠোন্মোচন সূচনা করেন মুনির কাদের। ফরাসি ভাষায় অনূদিত কবিতা পাঠ করেন হাসনাত জাহান। এরপর লেখা পাঠে অংশগ্রহণ করেন আবৃত্তিশিল্পী সাইফুল ইসলাম, কবি রেজাউল হায়দার, কবি মোস্তফা জামান, লিমা খান, অয়ন শাহ ও ওয়াহিদুজ্জামান প্রমুখ।

আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা ও কবি আমিরুল আরহাম, কবি আবু যোবায়ের, কাজী আবদুল্লাহ আল মামুন, কবি ফয়সাল আইয়ুব, ছড়াকার লোকমান আহমেদ, কবি ও সংগীতশিল্পী আরিফ রানা, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায় ও যুব ইউনিয়নের ফ্রান্স শাখার নেতা ফাহাদ রিপন প্রমুখ।

উপস্থাপনা করেন সাইফুল ইসলাম।

default-image

আলোচনায় উঠে আসে ছোটকাগজের গতি–প্রকৃতি, সাহিত্যচর্চার প্রসার ও লেখক সৃষ্টিতে ছোটকাগজের ভূমিকা।

বক্তারা বলেন, সাহিত্যচর্চার ক্ষেত্রে ছোটোকাগজের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। ছোটকাগজ শাশ্বত সত্যের সন্ধান করে। চিন্তার জগৎ বা প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে, তাকে খুঁজে বের করে চিত্রকল্পে রূপ দেওয়া কবি বা লেখকের কাজ। আর ছোটকাগজ এর অনুসন্ধান করে শাশ্বত রূপ দেয়।

ছোটকাগজের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি অবলম্বিত সচেতন লেখকেরা নিজেদের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তুলবেন। ছোটকাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্য গোষ্ঠীর, যার চিন্তা-ভাবনা-দর্শন, চলমান ধারা থেকে ভিন্ন, ব্যতিক্রমী ও অভূতপূর্ব।

সব শেষে সংগীত পরিবেশন করেন কুমকুম সাঈদা, মৌসুমী চক্রবর্তী ও ইসরাত জাহান। আবৃত্তি করেন আবৃত্তিশিল্পী গিয়াস বাবু।

কি–বোর্ডে সহযোগিতা করেন আশিকুজ্জামান। তবলায় অনুভব বড়ুয়া ও গিটারে ভিকি রায়। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন সাইফুল ইসলাম। বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন