default-image

ফ্রান্সের প্যারিসে বাংলাদেশি দুই প্রতিষ্ঠানের উদ্যোগে মাহে রমজান উপলক্ষে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বাংলা অটো ইকুলের ইফতার 

ফ্রান্সে বাংলা ভাষার ড্রাইভিং প্রশিক্ষণকেন্দ্র বাংলা অটো ইকুলের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (১৩ মে) প্যারিসের ওবারভিলিয়েতে বাংলাদেশ জামে মসজিদে এই ইফতার মাহফিল আয়োজন করা হয়।

মাহফিলে বাংলাদেশি ছাড়াও অন্য কমিউনিটির রোজাদাররা উপস্থিত ছিলেন। বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্যে ব্যক্তিদের মধ্যে ছিলেন সালেহ আহমেদ, এমদাদুল হক, ওয়ালীউল্লাহ, শরিফ রহমান, মঞ্জুর রাসেল, শাহ আলম, আতিকুর রহমান, সোলায়মান গাজী, মেহেদি হাসান প্রমুখ।

মাহফিলে ইফতার-পূর্ব আলোচনায় বাংলা অটো ইকুলের পরিচালক হোসাইন সালাম রহমান বলেন, ‘ফ্রান্সের মূলধারার সঙ্গে একাত্ম হতে বাঙালিদের ড্রাইভিং লাইসেন্স থাকা অপরিহার্য। কিন্তু ফরাসি ভাষার অটো ইকুলে প্রশিক্ষণ নিয়ে ড্রাইভিং লাইসেন্স পাওয়া বাঙালিদের জন্য বেশ জটিল ও দুরূহ একটি কাজ। তাই বাংলাদেশি কমিউনিটির সুবিধার্থে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি। বাংলা অটো ইকুলে প্রশিক্ষণ নিয়ে বাংলাদেশিরা সহজেই লাইসেন্স পাবেন।’

default-image

দোহার-নবাবগঞ্জ ঐক্য পরিষদের ইফতার 

সামাজিক সংগঠন দোহার-নবাবগঞ্জ ঐক্য পরিষদের উদ্যোগে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার (১৪ মে) প্যারিসের ক্যাথসিমায় স্মৃতি মহল রেস্টুরেন্টে আয়োজিত এ ইফতার মাহফিলে কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। অন্য কমিউনিটির রোজাদারেরাও এতে উপস্থিত ছিলেন।

মাহফিলে ইফতার-পূর্ব আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাইফুল খান। পরিচালনা করেন সাধারণ সম্পাদক সিরাজ গাজী। বক্তব্য দেন শামীম মোল্লা, মিজান চৌধুরী, আকিল ইব্রাহিম, হাসান সিরাজ, হায়দার ব্যাপারী ও চঞ্চল ইসলাম প্রমুখ।

হায়দার ব্যাপারী বলেন, ‘ফ্রান্সে মাঝেমধ্যেই দুর্বৃত্তদের হাতে বাঙালিরা হামলার শিকার হচ্ছেন। আমরা যদি ঐক্যবদ্ধভাবে এর প্রতিবাদ করি, তাহলে বাঙালিদের গায়ে হাত তোলার সাহস কেউ পাবে না।’

সিরাজ গাজী বলেন, ‘দল-মতনির্বিশেষে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। আমাদের সবার প্রধান কাজ হবে বাংলাদেশ থেকে আসা নবাগত বাঙালিদের সহযোগিতা করা।’ সেই সঙ্গে তিনি কমিউনিটির সবাইকে বাংলাদেশে নিজ নিজ এলাকার উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

সাইফুল খান বলেন, দোহার-নবাবগঞ্জ ঐক্য পরিষদ প্রতিষ্ঠার পর থেকে ফ্রান্সে বসবাসরত বাঙালিদের বিভিন্ন সমস্যার সমাধান ও সার্বিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। ফ্রান্সে বাঙালিদের সুবিধাজনক অবস্থানে পৌঁছাতে হলে অবশ্যই ফরাসি ভাষা শেখার কোনো বিকল্প নেই। তিনি সংগঠনের সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

বিজ্ঞাপন
মন্তব্য করুন