প্যারিসে মালয়েশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে ডব্লিউবিও এবং আয়েবার বৈঠক

বিজ্ঞাপন
default-image

করোনাকালে মালয়েশিয়ায় অভিবাসী নিপীড়ন নিয়ে আলজাজিরায় সাক্ষাৎকার দিয়ে বিপাকে পড়েছিলেন বাংলাদেশি ছাত্র রায়হান কবীর। পরবর্তী সময়ে মালয়েশিয়া সরকার তাঁকে গ্রেপ্তার করে। সে সময় দেশি-বিদেশি বিভিন্ন মানবাধিকার সংগঠনের পাশাপাশি প্যারিসভিত্তিক সংগঠন ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডব্লিউবিও) এবং অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এ ব্যাপারে তাদের উদ্বেগ প্রকাশ করে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বরাবর চিঠি দেয় ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এরই পরিপ্রেক্ষিতে ১০ সেপ্টেম্বর ২০২০ প্যারিসের মালয়েশিয়ার দূতাবাস রায়হান কবিরের গ্রেপ্তার এবং পরবর্তী আইনি কার্যক্রম সম্পর্কে অবহিত করতে ডব্লিউবিও এবং আয়েবাকে দূতাবাসে আমন্ত্রণ জানায়। আলোচনাকালে রাষ্ট্রদূত দাতো ড. আজফার মোহামাদ মুস্তাফা বাংলাদেশকে একটি বন্ধুত্বপূর্ণ ও ভ্রাতৃপ্রতীম দেশ বলে মন্তব্য করে বলেন, বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে সম্পর্কের টানাপোড়েন চলুক, এটা মালয়েশিয়ার সরকার কখনো চায় না । রায়হান কবীরকে মুক্তি দেওয়ার জন্য মালয়েশিয়ার সরকারকে ধন্যবাদ জানান ডব্লিউবিও প্রতিনিধিদলের পক্ষ থেকে সংস্থার প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

এ ছাড়া তিনি মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি যাঁরা এখনো নানান সমস্যায় জর্জরিত, তাঁদের প্রতি সদয় দৃষ্টি এবং সঠিক আইনি সমাধানের আহ্বান জানান। প্রবাসী বাংলাদেশিদের সমস্যা সমাধানে তাঁর সরকারের সহযোগিতার আশ্বাস দেন রাষ্ট্রদূত।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন দূতাবাসের প্রথম সচিব সৈয়দ নিজামুদ্দিন বিন সাইয়েদ কাসিম, আয়েবা ভাইস প্রেসিডেন্ট ফখরুল আকম সেলিম এবং ফ্রান্সে বাংলাদেশ ইকোনমিক চেম্বারের পরিচালক জানা মার্টিন ।

তথ্য: মোহা. আব্দুল মালেক, প্যারিস, ফ্রান্স

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন