default-image

আগে চাই মাতৃভাষার গাঁথুনি, তারপর বিদেশি শিক্ষার গোড়াপত্তন—এই আদর্শকে মনে লালন করে অস্ট্রেলিয়ায় গড়ে উঠেছে দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশি ব্যান্ড এএসইআইএস। সাংগঠনিকভাবে এএসইআইএসের পথচলা শুরু ২০১৮ সালে। একই পরিবারের পাঁচজন সদস্য—বাবা, মা ও তিন কন্যা মিলে তৈরি হয়েছে এই ব্যান্ড। এ রকম চিত্র পাশ্চাত্যে অহরহ দেখা গেলেও আমাদের উপমহাদেশে তা এখনো বিরল। বিশেষত প্রবাসের মাটিতে দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশিদের মধ্যে বাংলা ভাষায় ব্যান্ডসংগীতের চর্চা নিতান্তই দুর্লভ।

এএসইআইএস ব্যান্ডের নামকরণ হয়েছে প্রত্যেক সদস্যের ইংরেজি নামের আদ্যক্ষর দিয়ে। ব্যান্ডের তিন কন্যার মধ্যে ভোকাল এবং বেস গিটারে আছে ঈদ, লিড গিটারে সারওয়া এবং ভোকাল হারমনাইজিংয়ে রয়েছে সর্বকনিষ্ঠ সদস্য আলিনা, যে কিনা এখনো স্কুলেও ভর্তি হয়নি। এএসইআইএসের অন্যতম বৈশিষ্ট্য হলো দ্বিতীয় প্রজন্মের এই তিন কন্যা, যাদের বেড়ে ওঠা ও সংগীতের হাতেখড়ি বিদেশের মাটিতে হলেও মায়ের ভাষার প্রতি অকৃত্রিম ভালোবাসার কারণে তারা বাংলা ভাষায় গান চর্চা করে চলেছে।

বিজ্ঞাপন
default-image

এএসইআইএসের এই তিন সদস্য মনে করে, যে ভাষাকে রক্ষা করার জন্য বহু মানুষ আত্মত্যাগ করেছে, সেই বাংলা ভাষা তাদের মায়ের ভাষা, আর তাই মাতৃভাষা বাংলায় কথা বলতে পারা এবং সংগীত চর্চা করা পরম সৌভাগ্যের ব্যাপার।

এএসইআইএসের অন্য দুই সদস্যের মধ্যে কি–বোর্ডে আছে সাইফ এবং ড্রামসে ইশরা। ব্যান্ডের এই সদস্যরা মনে করে, ভাষাশহীদদের মহান আত্মত্যাগ যেমন বাংলা ভাষাকে পৃথিবীর বুকে স্বীকৃতি দিয়েছে, তেমনি উৎসাহ দিয়েছে পৃথিবীর সব ভাষার মানুষকে তার মাতৃভাষায় মনের ভাব প্রকাশের। তাদের বিশ্বাস, ২১ ফেব্রুয়ারির সার্থকতা আরও যথার্থ হয়, যখন প্রবাসে বেড়ে উঠা বাঙালি ছেলেমেয়েরা গর্বভরে বাংলা ভাষায় কথা বলে, সাহিত্য বা সংগীতচর্চা করে।

default-image

বাংলাদেশের ৫০তম স্বাধীনতা ও বিজয় দিবস উপলক্ষে সম্প্রতি এএসইআইএস তাদের নিজস্ব একটি মৌলিক গান অনলাইনে প্রকাশ করেছে। মৌলিক গানের পাশাপাশি তারা আধুনিক বাংলা ব্যান্ডসংগীত, লোকসংগীত এবং পাশ্চাত্য ঘরানার রক ও মেটাল গানের চর্চা করে। নিয়মিত কমিউনিটি ও অনলাইন অনুষ্ঠান ছাড়াও বাংলাদেশি ব্যান্ড হিসেবে তারা বিভিন্ন সময়ে স্থানীয় মিউজিক্যাল ক্যাফে ও রেস্তোরাঁয়ও পাশ্চাত্য গান পরিবেশন করে থাকে।

এএসইআইএস ব্যান্ডের মতে, প্রবাসে শত প্রতিকূলতার মধ্যে দ্বিতীয় প্রজন্মের বাঙালি সন্তানদের বাংলা সংগীতের চর্চা পৃথিবীর সব বাংলাভাষী মানুষকে বাংলা ভাষা চর্চায় অনুপ্রাণিত করবে। তাই মহান এই ভাষার মাসে বাংলা সংগীতচর্চার মাধ্যমে এএসইআইএস বাংলা ভাষাকে বিশ্বের দরবারে গৌরবান্বিত করার প্রত্যয় ব্যক্ত করে।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন