default-image

ফিনল্যান্ডে বাংলাদেশি গবেষকদের বিজ্ঞান গবেষণাবিষয়ক সংগঠন সাস (সোশ্যাল অ্যাকসেপটেবিলিটি স্টাডি) নেটওয়ার্কের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে এক আন্তর্জাতিক সেমিনার।

‘আগামী দিনের টেকসই তত্ত্ব বা ধারণা থেকে অনুশীলন’ (টুওয়ার্ডস সাসটেইনেবল টুমরোস: ফ্রম সাউন্ড কনসেপ্টেস টু সাউন্ড প্র্যাকটিস) শীর্ষক এই সেমিনার আলতো বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এস্পো নামক শহরে আয়োজন করা হয়।

দেড় দিনের (৩১ অক্টোবর-১ নভেম্বর) এই আন্তর্জাতিক সেমিনারে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ৫১ জন গবেষক অংশগ্রহণ করেন।

সেমিনারটি উদ্বোধন করেন আলতো বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট ক্রিস্টিনা এম কেল।

স্বাগত বক্তব্য ও উদ্বোধনী সেশনের আমন্ত্রিত স্পিকারদের পরিচয় করিয়ে দেন সাস নেটওয়ার্কের বর্তমান সভাপতি ও প্রতিষ্ঠাতা সদস্য মো. মঞ্জুরে মওলা।

উদ্বোধনী সেশনে কি-নোট স্পিকার হিসেবে সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের প্রভাষক কেনেথ এম পারসন বলেন, ‘পানি আমাদের সম্পদ। এর অপচয় রোধ ও ব্যবহৃত পানি পুনরায় ব্যবহার করতে না পারলে আমাদের নতুন প্রজন্মকে ভবিষ্যতে পানি নিয়ে বিশ্বযুদ্ধ নামক সহিংসতা উপহার দেব।’ টেকসই পানির ব্যবহার কীভাবে নিশ্চিত করা যায়, সে বিষয়ে তিনি তাঁর গবেষণার ফলাফল উপস্থাপন করেন সেমিনারে।

বাংলাদেশ থেকে আসা নর্দান বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান প্রভাষক ড. আবু ইউসুফ মো. আবদুল্লাহ বলেন, বিশ্বের পরিবেশকে টেকসই করতে হলে টেক্সটাইল শিল্পকে সার্কুলার অর্থনীতির পদাঙ্ক অনুসরণ করতে হবে।

default-image

আলতো বিশ্ববিদ্যালয়ের প্রভাষক ও পদার্থবিজ্ঞানী রিসতো লাহডেলমা বলেন, ‘আমাদের প্রযুক্তির পরিবেশগত টেকসই নিশ্চিত করতে হলে সমাজের কাছে গ্রহণযোগ্য পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহারের বাজার তৈরি করতে হবে। এর মাধ্যমে আগামী দিনের সার্বিক টেকসইকে কিছুটা হলেও নিশ্চিত করা সম্ভব হবে।’

প্যানেল আলোচক হিসেবে পানামা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক নাথালিয়া তেজেডোর ফ্লোরেস এবং রাজনীতিবিদ ও রিহিম্যাকি শহরের মেয়র সামি সুক্কো বলেন, আগামী দিনে টেকসইকে নিশ্চিত করতে হলে প্রথমেই স্থানীয় মানুষকে সঙ্গে নিয়ে বর্তমান টেকসই সমাজের পলিসিকে পুনঃ পরীক্ষা করে তার সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে।

সেমিনারের দ্বিতীয় দিনে বেলা দুইটায় মো. মঞ্জুরে মওলা সাস নেটওয়ার্ক ও আলতো বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সেমিনার অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে দেড় দিনের আন্তর্জাতিক সেমিনার সমাপ্ত ঘোষণা করেন। সেমিনারের বিবরণী সবার জন্য উন্মুক্ত ও অনলাইনে প্রকাশ করা হয়েছে। পড়ার জন্য লিংক:  । বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0