বিজ্ঞাপন

ফিলিপিনো পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরবিষয়ক প্রধান রাষ্ট্রদূত নাথানিয়েল জি ইম্পেরিয়াল, রাষ্ট্রাচার প্রধান রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও বান্দিলো এবং বাংলাদেশের রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম ম্যানিলা থেকে উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়াল মাধ্যমে যোগ দেন। এ সময় তাঁরা নতুন নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেলকে শুভেচ্ছা জানান এবং আশা প্রকাশ করেন যে নতুন প্রতিষ্ঠিত এই অনারারি কনস্যুলেট অফিস ভিসায়াস অঞ্চলে বাংলাদেশ-ফিলিপাইন দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালীকরণে কার্যকর অবদান রাখবে। তাঁরা সদ্য নিয়োগপ্রাপ্ত অনারারি কনসাল জেনারেল এসপেলেতাকে দায়িত্ব পালনে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক এবং এশিয়ান ইনস্টিটিউট অব অফিস ম্যানেজমেন্ট থেকে ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর এসপেলেতা বর্তমানে ফিলিপাইনের একটি পরামর্শক সংস্থার প্রধান। ওই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি পারিবারিক মালিকানাধীন ব্যবসাকে করপোরেট মডেলে রূপান্তর, ফ্রাঞ্চচাইজের মাধ্যমে বিকেন্দ্রীকরণ ইত্যাদি নানা পরামর্শ প্রদান করেন। পাশাপাশি তিনি শিক্ষকতা এবং নতুন উদ্যোক্তাদের ব্যবসায়িক পরামর্শ প্রদান করে থাকেন।

ভিসায়াস দ্বীপাঞ্চলের প্রধান প্রশাসনিক অঞ্চল, অর্থাৎ পূর্ব, পশ্চিমা ও মধ্য ভিসায়াস অঞ্চলের ১৬টি প্রদেশ এই অনারারি কনস্যুলেটের অধিক্ষেত্রাধীন থাকবে। এটি ফিলিপাইনে বাংলাদেশের দ্বিতীয় অনারারি কনস্যুলেট। এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে মিন্দানাও অঞ্চলের দাভাওতে বাংলাদেশের প্রথম অনারারি কনস্যুলেট প্রতিষ্ঠা করা হয়। বিজ্ঞপ্তি

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন