default-image

যথাযোগ্য মর্যাদায় ফ্রান্সে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি’ গানটি গেয়ে ১৯৫২ সালের ভাষার জন্য প্রাণদানকারী সালাম, বরকত, রফিক, জব্বার, শফিউরসহ সব শহীদকে স্মরণ করেছেন ফ্রান্সপ্রবাসী বাংলাদেশিরা।
প্রতিবছরের মতো এবারও প্যারিসের আইফেল টাওয়ারের পাদদেশে অস্থায়ী শহীদ মিনার নির্মাণ করে একুশ উদ্‌যাপন পরিষদ ফ্রান্স। এখানে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানায় প্রায় অধর্শত বাংলাদেশি সংগঠন। সব বয়স আর শ্রেণি-পেশার মানুষের পদচারণে মুখরিত হয়ে ওঠে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণ। বিভিন্ন দেশের নাগরিকদেরও বেদিতে ফুল দিতে দেখা যায়।

default-image

বেলা সাড়ে তিনটায় অস্থায়ী এই শহীদ মিনারে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলামের পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধার্ঘ প্রদান শুরু হয়। পরে একে একে মৌনমিছিল করে শহীদ বেদিতে ফুল দিয়ে শদ্ধা জানায় একুশ উদ্‌যাপন পরিষদ ফ্রান্স, বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স শাখা, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ফ্রান্স শাখা, কুলাউড়া অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পূজা উদ্‌যাপন পরিষদ, উদীচী সংসদ ফ্রান্স, স্বরলিপি শিল্পীগোষ্ঠী, বিজনেস ফোরাম ফ্রান্স, নবগঠিত ফ্রান্স যুবদল, প্যারিস বার্তা, এসএ টেলিভিশন দশর্ক ফোরাম ফ্রান্স, ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগ সমাজকল্যাণ সমিতি, বরিশাল অ্যাসোসিয়েশন, বনানী গ্রুপ, আয়েবা, বাংলাদেশ ইয়ুথ ক্লাব, বঙ্গবন্ধু পরিষদ, ফ্রান্স তৃণর্মূল বিএনপি, ছাতক-দোয়ারা উন্নয়ন পরিষদ, বিয়ানীবাজার জনকল্যাণ ট্রাস্ট, ফেনী সমিতি, গ্রেটার নোয়াখালী ফোরাম, মাদারীপুর সমিতি, মানবাধিকার কমিশন ফ্রান্স, বাংলাদেশ মুক্তিযোদ্ধা পরিষদ, বিকশিত নারী সংঘ, প্যারিস ক্রিকেট ক্লাব, প্যারিস বাঙ্গালী, বাংলা ভিশন ফ্যান ক্লাব, ফরিদপুর সমিতি ও বন্ধুমহল, ফ্রান্সসহ বিভিন্ন নামের বাংলাদেশি সংগঠন।

default-image

আয়োজক একুশে উদ্‌যাপন পরিষদের প্রধান টি এম রেজা সাবেক একুশে উদ্‌যাপন পরিষদের প্রধান প্রয়াত শহীদুল আলমকে স্মরণ করে বলেন, একুশে উদ্‌যাপন পরিষদ সবার সহযোগিতায় কয়েক বছর ধরে প্যারিসের আইফেল টাওয়ার সামনে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে একুশ উদ্‌যাপন করে আসছে। কয়েক মাসের মধ্যে ফ্রান্সে স্থায়ী শহীদ মিনার নির্মিত হবে৷ সেখানে আরও বড় পরিসরে একুশ উদ্‌যাপন করা হবে৷
এদিকে রাত ১২টা ১ মিনিটে প্যারিসের মেট্রো হোশে ফ্রান্স আওয়ামী লীগ আয়োজিত অস্থায়ী শহীদ মিনারেও পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ ছাড়া বেলা ১১টায় উদীচী সংসদ ফ্রান্স আয়োজিত ওভারভিলায় প্রস্তাবিত স্থায়ী শহীদ মিনারের নির্ধারিত স্থানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল ইসলাম, ওভারভিলা শহরের মেয়র জ্যাক সালভাতর পুষ্পস্তবক অর্পণ করেন।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন