বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিল-ইউকের নেতৃত্বে শাহরিয়ার-সুশান্ত

যুক্তরাজ্যপ্রবাসী বাংলাদেশি শ্রমিক ও অন্যান্য অভিবাসী মানুষের অধিকার আদায়ের সংগঠন বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের নতুন কমিটি গঠিত হয়েছে। কমিটির সভাপতি হয়েছেন শাহরিয়ার বিন আলী, সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে সুশান্ত দাস প্রশান্তকে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৯ নভেম্বর লন্ডনে বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের কার্যনির্বাহী সভায় নতুন কমিটির অনুমোদন দেওয়া হয়। কমিটিতে দায়িত্বপ্রাপ্ত অন্যরা হলেন সহসভাপতি ওয়ালী রহমান, জাহানারা রহমান জলি, ইফতেখারুল হক পপলু; সহসাধারণ সম্পাদক মুশফিক নূর মশ, সেলিনা শফি; সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান খন্দকার বাবলু; কোষাধ্যক্ষ আখতার চৌধুরী; আইন এবং ওয়েলফেয়ার সম্পাদক পিয়া মায়েনিন; সাংস্কৃতিক সম্পাদক জুবের আখতার সোহেল; গবেষণা-প্রশিক্ষণ সম্পাদক ফরিদ রহমান এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক সেলিম মাহমুদ।

কমিটির কার্যনির্বাহী সদস্যরা হলেন- আবেদ আলী আবিদ, নিসার আহমেদ, নূরউদ্দিন আহমেদ, হারুনুর রশীদ, শাহাব আহমেদ বাচ্চু, মুক্তা ইদ্রিস, স্বরুপ শ্যাম চৌধুরী, এ কে এম চুন্নু, নুরুল ইসলাম, গোলাম আকবর মুক্তা, শামসুল আলম খান শাহীন, শিব শংকর সাহা, আমিনা আলী ও সাইফুল ইসলাম খান।

সভায় সংগঠনের একটি উপদেষ্টা পরিষদ গঠিত। এর সদস্যরা হলেন আহমেদ জামান, রফিকুল হাসান খান জিন্নাহ, হাবিব রহমান, মাহমুদ এ রউফ, ডলি ইসলাম, মসুদ আহমেদ, মোখলেসুর রহমান মুকুল, সৈয়দ এনামুল ইসলাম, মোস্তফা ফারুক, আমিনুর রহমান খান, আখতার সোবহান খান মসরুর ও শাহেদা ইসলাম।

বাংলাদেশি ওয়ার্কার্স কাউন্সিলের কার্যনির্বাহী সভায় ব্রিটেন সরকারের প্রস্তাবিত ‘ন্যাশনালিটি অ্যান্ড বর্ডার্স বিল’ অবিলম্বে বাতিলের দাবি জানানো হয়। প্রস্তাবিত এই বিলসহ অভিবাসন ব্যবস্থার অন্যান্য ত্রুটি ও বৈষম্যের বিরুদ্ধে ধারাবাহিক প্রতিবাদ এবং জনমত গঠনের প্রস্তাব গৃহীত হয়।

এ ছাড়া বাংলাদেশের তৈরি পোশাক পণ্যের ক্রেতা ব্রিটেনের বিভিন্ন ব্র্যান্ডের প্রতিষ্ঠানকে পোশাক উৎপাদনকারী শ্রমিকদের ন্যায্য বেতন-ভাতা, উন্নত কর্মপরিবেশ, ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করতে বাধ্য করার জন্য ব্রিটেনের সাংসদ, ট্রেড ইউনিয়নসহ অন্যদের সঙ্গে আলোচনার পরিকল্পনা গ্রহণ করা হয়।

শাহরিয়ার বিন আলীর সভাপতিত্বে এবং সুশান্ত দাস প্রশান্তর পরিচালনায় সভায় অন্যদের মধ্যে বক্তব্য দেন আবেদ আলী আবিদ, নিসার আহমেদ, নূরউদ্দিন আহমেদ, ওয়ালী রহমান, জাহানারা রহমান জলি, বাবলু খন্দকার, স্বরূপ শ্যাম চৌধুরী শিবু, জুবের আক্তার সোহেল, ইফতেখারুল হক পপলু, মুশফিক নূর মশ, ফরিদ রহমান, তানভীর ইলিয়াস প্রমুখ।