default-image

বাংলাদেশি বংশোদ্ভূত নাইরুং ত্রিপুরা (১৪) অস্ট্রেলিয়ার রাজধানীর ক্যানবেরা ২০২১ ইয়াং সিটিজেন অব দ্য ইয়ার সন্মাননা লাভ করেছে। গত বৃহস্পতিবার (১ এপ্রিল) ক্যানবেরায় উপমুখ্যমন্ত্রী ইয়েভেত্ত ভেরি নাইরুংয়ের হাতে ইয়াং অ্যাচিভার অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে এ সন্মাননা তুলে দেন। ১২ থেকে ২৫ বছরের ১৪ জন অ্যাওয়ার্ডপ্রাপ্ত ব্যক্তির মধ্যে নাইরুং সর্বকনিষ্ঠ।

নাইরুং ত্রিপুরার আদি নিবাস বাংলাদেশের খাগড়াছড়ির একটি প্রত্যন্ত গ্রামে। পাঁচ বছর বয়সে মা–বাবার হাত ধরে অস্ট্রেলিয়ার রাজধানীর ক্যানবেরাতে যায় নাইরুং। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। প্রাইমারি স্কুলে একাডেমিক ও নন-একাডেমিক দুটিতেই প্রথম থেকে ষষ্ঠ প্রতিটি বছরে অসাধারণ শিক্ষার্থীর সার্টিফিকেট পেয়েছে। তবে সবকিছু ছাড়িয়ে তার বড় অর্জন প্রতিযোগিতামূলক সাঁতারে স্কুল, জোন, রাজ্য চ্যাম্পিয়ন হয়ে মাত্র ১০ বছর বয়সে স্কুল স্পোর্টস চ্যাম্পিয়নশিপ সাঁতারে জাতীয় পর্যায়ে রাজ্যকে প্রতিনিধিত্ব করা।

default-image
বিজ্ঞাপন

ভালো সাতারু হওয়ার পাশাপাশি ক্যানবেরার সাঁতার জগতে নাইরুং একনামে পরিচিত তার জুনিয়র ও সমবয়সী সাতারুদের একজন ঘুরে দাঁড়ানোর প্রেরণাদায়ক হওয়ার জন্য। গত কয়েক বছরে গরিব ও এতিম শিশুদের জন্যা চ্যারিটি কাজ, পরিবেশ রক্ষা, মানবাধিকার ও মাল্টিকালচাররিজম প্রমোট করতে কমিউনিটি ওয়ার্কে অংশগ্রহণ, সবশেষে ২০১৯ দাবানলে জীবন ও মালামাল রক্ষাকারী অগ্নিনির্বাপকদের জন্য ফান্ড রেইজিংয়ের কাজ করেছে নাইরুং।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন