default-image

জার্মানির রাজধানী বার্লিনে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সর্বস্তরের প্রবাসীদের উদ্যোগে যাত্রা শুরু করেছে সামাজিক সাংস্কৃতিক সংগঠন ডয়েচ-বেঙ্গালিশে ফেরাইন ফুইর কুলটুর উন্ড সোসিয়ালেস। সংগঠনটির বাংলা নাম ‘জার্মান–বাংলা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন’। গত রোববার (১৭ মার্চ) বিকেলে শহরের স্থানীয় একটি মিলনায়তনে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে সংগঠনটি আনুষ্ঠানিকভাবে যাত্রা করে।

default-image

এ ছাড়া সংগঠনের আনুষ্ঠানিক যাত্রা উপলক্ষে ওই দিন আয়োজন করা হয় এক মিলনমেলার। এতে নানা আয়োজনের মধ্যে ছিল শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও খেলাধুলা। এ ছাড়া দেশীয় খাবার দিয়ে সবাইকে আপ্যায়ন।

default-image

মিলনমেলার শুরুতে নতুন এই সংগঠনসহ দেশ ও সর্বস্তরের মানুষের জন্য দোয়ার আয়োজন করা হয়। দোয়া পরিচালনা করেন বার্লিনের বায়তুল মোকাররম মসজিদের খতিব হেলাল উদ্দীন সিরাজী।

default-image

পরে সংগঠনের পরিচালনা কমিটির পক্ষ থেকে মোহাম্মদ হানিফ পলাশ ও মো. জসিম সিকদার বক্তব্য দেন। তাঁরা বলেন, ‘বার্লিনে এমন একটি সংগঠন করার ইচ্ছে আমাদের অনেক দিনের। যেখানে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে স্থানীয় জার্মানরাও একে অপরের সঙ্গে নিজেদের আনন্দ বেদনা ভাগ করে নিতে পারেন। আমরা এই সংগঠনের মাধ্যমে বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনা ও সব ধর্মের মধ্যে ভ্রাতৃত্ববোধের নজির প্রবাসেও তুলে ধরতে চাই।’

default-image

এ ছাড়া শুভেচ্ছা বক্তব্য দেন শরীফ আহমেদ ভূঁইয়া, মেসবাহ আহমেদ, কাজী বাসার ও হোসেন মুরাদ প্রমুখ।

খেলাধুলার পর্ব শেষে শিশুদের মাঝে পুরস্কার বিতরণ করেন কমিউনিটির নেতারা। মিলনমেলায় উপস্থিত সবাই একে অপরের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের পাশাপাশি একে অপরের খোঁজখবর নেন।

default-image
বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0