default-image

স্পেনের পর্যটননগরী বার্সেলোনা শহরে অভিবাসী বাংলাদেশিদের বিভিন্ন প্রয়োজনীয় কনস্যুলার সেবা প্রদান করেছে স্পেনের বাংলাদেশ দূতাবাস। গত শনি ও গতকাল রোববার দূতাবাসের পক্ষ থেকে এ সেবা প্রদান করা হয়।

বার্সেলোনা শহরটি মাদ্রিদের বাংলাদেশ দূতাবাস থেকে প্রায় সাড়ে ছয় শ কিলোমিটার দূরে সীমান্তবর্তী কাতালান রাজ্যে অবস্থিত। এ সময় অভিবাসী বাংলাদেশিদের পাসপোর্ট রি-ইস্যু, স্পেনে জন্মগ্রহণকারী শিশুদের পাসপোর্ট আবেদন, পাসপোর্ট বিতরণ, নো ভিসা রিকোয়ার্ড, ভিসা প্রদান, পুলিশ ক্লিয়ারেন্স আবেদন সত্যায়ন, বিভিন্ন ধরনের সনদ আবেদন–কাগজপত্র সত্যায়ন করাসহ অন্যান্য প্রয়োজনীয় সেবা দেওয়া হয়। এ ছাড়া বৈধ পথে রেমিট্যান্স পাঠানো, প্রবাসী কল্যাণ কার্ড তৈরিসহ বিভিন্ন রকম সেবা দেয় দূতাবাস।

গত দুদিন বার্সেলোনা শহরে প্রায় আট শ অভিবাসী বাংলাদেশি কনস্যুলার সেবা গ্রহণ করেন। এ সময় প্রবাসী বাংলাদেশিরা দূতাবাসের সেবা গ্রহণের জন্য খুব সকালে এসে অপেক্ষা করেন। সহজে ও দ্রুত সেবাপ্রাপ্তির কারণে তাঁরা উচ্ছ্বাস প্রকাশ করেন এবং এমন সেবা অব্যাহত রাখার প্রত্যাশা করেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রথম সচিব (শ্রম) মো. মুতাসিমুল ইসলাম জানান, বার্সেলোনা থেকে মাদ্রিদের দূরত্ব প্রায় সাড়ে ছয় শ কিলোমিটার। ফলে বার্সেলোনা ও আশপাশের অঞ্চলের বাংলাদেশিদের সময় এবং অর্থ সাশ্রয় করতে দূতাবাস প্রতি মাসে দুই দিন এ আয়োজন করে আসছে। করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে এ সেবা প্রদান করা হয় বলে তিনি জানান।

দূতাবাসের হেড অব চ্যান্সারি এ টি এম আবদুর রউফ মণ্ডলের নেতৃত্বে এই সেবাকাজে সহায়তা করেন প্রশাসনিক কর্মকর্তা (হিসাব) জাহাঙ্গীর আলম, প্রশাসনিক কর্মকর্তা এ এস এম রেজা শাহ পাহলভী ও মো. সাইফুল ইসলাম এবং দূতাবাসের বার্তাবাহক অর্ণব হোসেন সুমন। এ সময় বার্সেলোনায় নিযুক্ত বাংলাদেশের অনারারি কনস্যুলেট রামেন পেদ্রো উপস্থিত ছিলেন।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন