বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জাতিসংঘের ট্রুস সুপারভিশন অর্গানাইজেশন হলো জাতিসংঘের প্রাচীনতম শান্তি রক্ষা অভিযান, যা ১৯৪৮ সাল থেকে মধ্যপ্রাচ্যে যুদ্ধবিরতি পর্যবেক্ষণ এবং ইসরায়েল-আরব যুদ্ধবিরতি চুক্তির বাস্তবায়ন তদারক করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদে চালু হয়েছিল।

ইউএনটিএসও সিরিয়ার সংঘাত ও এই অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনার কারণে গত কয়েক বছরে গুরুত্ব পেয়েছে। যদিও কয়েক বছর ধরে এর ভূমিকা কিছুটা পরিবর্তিত হয়েছে। ইউএনটিএসও সামরিক পর্যবেক্ষকেরা গোলান ভূমি, লেবাননসহ এ অঞ্চলে বিভিন্ন মিশনে সহায়তা করে থাকেন। অন্যান্য শান্তি রক্ষা কার্যক্রম প্রতিষ্ঠার জন্য ইউএনটিএসওর কর্মীদেরও স্বল্প নোটিশে মোতায়েন করা হয়।

সুইস টেলিভিশন এসআরএফকে দেওয়া এক সাক্ষাৎকারে গাউচাট বলেন, সুইস হওয়ার একটি সুবিধা রয়েছে। কারণ, সুইজারল্যান্ড দেশটির ঔপনিবেশিক কোনো অতীত নেই এবং সব পক্ষের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখে।

ডিসেম্বরে মধ্যপ্রাচ্যে গাউচাট দায়িত্ব গ্রহণের আগে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সীমান্তে অসামরিক অঞ্চলে দায়িত্ব পালন করেছেন। সাবেক যুগোস্লাভিয়া, মধ্যপ্রাচ্য, এশিয়াসহ শান্তি রক্ষায় গাউচাট দুই দশকের বেশি সময় কাটিয়েছেন। গাউচাট ২০১৩-১৪ সালে কসোভোতে কমান্ডার হিসেবেও দায়িত্ব পালন করেছেন। নরওয়ের মেজর জেনারেল ক্রিস্টিন লুন্ডের স্থলাভিষিক্ত হন গাউচাট।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন