মাদ্রিদে শহীদ দিবস পালিত

ছবি: দূতাবাসের সৌজন্য

মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস গতকাল সোমবার (২১ ফেব্রুয়ারি) যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রধান কর্মসূচির মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিত করা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। দূতাবাসের সব সদস্যের উপস্থিতিতে দূতাবাস প্রাঙ্গণে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচি শুরু করেন।

ছবি: দূতাবাসের সৌজন্য

এদিন সকালে দূতাবাস মিলনায়তনে পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়। আলোচনা সভায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়। মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

সন্ধ্যা ছয়টায় সম্মেলনকক্ষে বিভিন্ন দেশের কূটনীতিক, স্প্যানিশ পদস্থ কর্মকর্তা, স্পেনের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভায় স্পেনপ্রবাসী বাংলাদেশি বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধি, সাংবাদিক এবং দূতাবাসের সব কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক গান ও নৃত্য পরিবেশন করা হয়। অতিথিদের রাতে আপ্যায়ন করা হয়। বিজ্ঞপ্তি