default-image

যথাযোগ্য মর্যাদায় মেরিল্যান্ডে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে মহান একুশ উদযাপিত হয়েছে। বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশন ২১ ফেব্রুয়ারি মধ্যরাতে সিলভার প্রিং শহরের এভিনেল রোডে অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে ভাষাশহীদদের শ্রদ্ধা জানায়। প্রকৃতির নানা প্রতিকূলতার মধ্যে বাংলা ভাষাভাষী মানুষ রাত ১০টা থেকে জড়ো হতে থাকেন এভিনেল রোডে। সাড়ে ১০টায় শুরু হয় অনুষ্ঠান। শুরুতে শহীদদের আত্মার স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে ‘একুশের চেতনায় আমরা’ এ বিষয়ের ওপর আলোকপাত করেন অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি ও রাঙামাটিয়া উচ্চবিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক আলবার্ট ডেনিস রিবেরু। তিনি ভাষা দিবসের আঙ্গিকে বিভিন্ন বিষয় তুলে ধরেন। এ ছাড়া আরও বক্তব্য দেন বাংলাদেশ খ্রিষ্টান কো-অপারেটিভ সোসাইটির সভাপতি বাবলু ডি কস্তা। এর পর পর শুরু হয় ভাষার গান ও আবৃত্তি। ডা. প্যাট্রেশিয়া শুক্লা গোমেজের পরিকল্পনায় ও পরিচালনায় ভাষার গানে অংশ নেন প্যাট্রেশিয়া শুক্লা গোমেজ, পিন্টু আর পালিমা, নির্মল গোমেজ, শিল্পী গ্লোরীয়া রোজারিও ও অ্যাঞ্জেলা ডি সিলভা। তবলায় সংগত করেন ড. পল ফেবিয়ান গোমেজ। তাঁরা একে একে ভাষার গান পরিবেশন করে বিদেশের মাটিকে ছোট একটি বাংলাদেশে পরিণত করেন। গানের মাঝে মাঝে আবৃত্তি করেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ফ্রান্সিস গ্রেগরি, প্যাট্রেশিয়া শুক্লা গোমেজ ও অ্যাঞ্জেলা ডি সিলভা।

default-image
default-image

রাত ১২টা এক মিনিটে অস্থায়ী শহীদ মিনারে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানের সঙ্গে সঙ্গে একে একে সবাই শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। বাইরে মাইনাস ১৫ ডিগ্রি সেলসিয়াস ঠান্ডার মধ্যেও আমাদের ছোট শিশুরা শহীদদের আত্মার স্মরণে তাদের শ্রদ্ধা নিবেদন করে।
উল্লেখ্য, সাদা বরফের ওপরে বিশেষভাবে তৈরি করা হয় এই শহীদ মিনার। পিন্টু আর পালমা, বিভাস ফ্রান্সিস রোজারিও ও স্ট্যালিন লাহিড়ীর তত্ত্বাবধানে শহীদ মিনার নির্মাণ করা হয়। সাদা বরফের ওপরে বড় হরফে লেখা ‘একুশে ফেব্রুয়ারি, অমর হোক’ মর্যাদাটা যেন আরও বেড়ে গিয়েছিল।
শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের পর আবারও শুরু হয় দেশের গান। শিল্পীরা একে একে গেয়ে শোনান, ‘ও আমার দেশের মাটি, সোনা সোনা, লোকে বলে সোনা, এক সাগর রক্তের বিনিময়ে, এই পদ্মা এই মেঘনা, ওরা আমার মুখের ভাষা কাইড়া নিতে চায়’সহ অনেক গান। শ্রোতারাও মুগ্ধ হয়ে দেশের গান হৃদয় দিয়ে উপলব্ধি করেন।
রাত দুইটায় অনুষ্ঠানের সমাপ্তি হয়৷ বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের সভাপতি মাইকেল খোকন রোজারিও উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন