default-image

আন্তর্জাতিক নৃত্য দিবসে ঘরে ঘরে সচেতনতার নূপুর বেজে উঠুক। মহামারীর স্তব্ধতায় থমকে গেছে বিশ্ব, একটু খানির আলোর হাতছানিতে নৃত্য প্রযেজোনার আয়োজন করা হয়েছে।


আন্তর্জাতিক নৃত্য দিবসে কাদরী ডান্স ট্রুপ এবং ধারণ-এর যৌথ প্রযোজনায় প্রবাসী বাঙালি নৃত্যশিল্পীদের নিয়ে বিশেষ নাচের আয়োজন করা হয়েছে। অপেক্ষায় ঘরে থেকেই মাতৃভূমিকে উৎসর্গ করেই এ আয়োজন। এই মহামারীতে যদি প্রাণ চলেও যায়, তবুও তারা এই বাংলার প্রকৃতিতে বার বার ফিরে আসতে চায়। কবি জীবনানন্দের মতো করে -হয়তো মানুষ নয়, হয়তো বা শংখচীল শালিকের বেশে। ৬ নৃত্যশিল্পীর বাংলার প্রকৃতিতে ফিরে যাওয়ার আকুল আবেদন ফুটে উঠবে এই নৃত্য প্রযেজোনায়।

নৃত্য প্রযেজোনায় অংশগ্রহণ করেছেন আমেরিকার প্রবাসী নৃত্যশিল্পী রিফায়া জামান প্রিয়া, রাশিয়ার প্রবাসী নৃত্যশিল্পী নাফিজা মৌ, ভারতের নৃত্যশিল্পী সুমন মন্ডল, কানাডার প্রবাসী নৃত্যশিল্পী মেহেদী মুন্না, পোল্যান্ডের প্রবাসী নৃত্যশিল্পী সুস্মিতা সাহা এবং বাংলাদেশর নৃত্যশিল্পী মাহফুজ কাদরী।


এই প্রযেজোনার পরিকল্পনা ও নির্দেশনায় ছিলেন বাংলাদেশী নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার মাহফুজ কাদরী ও রাশিয়ান প্রবাসী নৃত্যশিল্পী ও কোরিওগ্রাফার নাফিজা রহমান মৌ। এই দুই নৃত্য শিল্পী বিশ্বাস করেন নাচ শুধু বিনোদনের ভাষা নয়, নাচ কখনও প্রতিবাদের ভাষা, আবার কখনো শান্তির বানী বয়ে নিয়ে আসে। তাই আন্তর্জাতিক নৃত্যদিবসে ঘরে থেকেই সচেতনতার সাথে সকল মানুষকে তাদের অনুভূতি প্রকাশ করল।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0