default-image

বাংলাদেশে গাঙচিলের মতোন এক সপ্তাহ ওড়াওড়ি শেষে ভেক্সিনেটেড ফার্মের মুরগির মতোন লন্ডনের খোঁয়াড়ে ফিরে এলাম। এখন কাজ শুধু ডিমে তা দেওয়া। দায়িত্ব আর কর্তব্য পালন। ব্যাক টু ট্র্যাক আর কি৷ প্লেন যাত্রা ছিল স্মুথ।
ঢাকা বিমানবন্দরে প্লেনের বিজনেস ক্লাসে আপগ্রেড হওয়ার খুশি নিয়ে ইমিগ্রেশন শেষ করে যখন প্লেনে বোর্ড হওয়ার অপেক্ষায় বসেছিলাম, তখন ঝরঝর করে চোখের পানি দেখে নিজেই অস্বস্তি বোধ করি। পাশের বাসার আঁখি, তুলি, ফেরদৌসী আপু, শ্যামল, আবরার, বাশার ভাই, খালাম্মা, আক্তার আপা, জলি, সেলিন, দীপ্র আর মামাতো ভাই নাদিমসহ দীনা-সোমার জন্য অনেক খারাপ লাগছিল। ভাগ্যিস নিজের পরিচিত কেউ নেই চারপাশে। চোখ মুছে সানগ্লাস পরে নিলাম। এদের ভালবাসা আর মায়ার বাড়াবাড়িতে নিজেকে প্যাম্পারড আর ঋণী হয়ে এসেছি।
ভালোবাসার এই ঋণ চরা সুদ-আসলসহ শোধ করার সামর্থ্য আমার নেই।
আর স্কুলের শৈশবের বন্ধুরা? এদের কথার শুরু বা শেষ কীভাবে করব? দমফাটা হাসি মাথার চিন্তাভাবনাকে এলোমেলো করে দেয়। থট প্রসেস কাজ করে না। তাদের এই কেয়ারফ্রি টিন এজ স্পিরিটকে হিংসা করি। সবাই যেন স্পেশাল ঘন দুধের চা। কাপ শেষ করার পরও মনে হয়, আহ কি জোস চা!

সব বন্ধুর ভালোবাসার নরম পোলার ফ্লিজ গায়ে মেখে এসেছি। লন্ডনের এই রুমের অতিরিক্ত তাপমাত্রায়ও খুলতে ইচ্ছা করে না।
পত্রিকা ও ইন্টারনেট থেকে দূরে ছিলাম। কিন্তু রাস্তার শিশুরা, দুষ্টু বা মিথ্যুক হোক, তোমার-আমার কথা শুনতে না চাক, একটাকে আদর করলে এক শটা চলে আসে ৷ বিরক্তি লাগে সবাইকে কিছু না দিতে পারার ৷ তার পরও তাদের চোখ আর হাসি, একটা সত্য তুলে ধরে ৷ আমাদের ছেলেমেয়েরা কত প্রিভিলেজড! আমাদের ঘরের শিশুদের আরামের অতিরিক্ততা নিশ্চিত করার পরও আদরের হাত বাড়িয়ে দিতে পারি ছিন্নমূল শিশুদের জন্য।
প্রত্যেকটা শিশুর জীবনের শৈশব খুব গুরুত্বপূর্ণ ৷ তাদের বিশ্বাস, মূল্যবোধ চিন্তাভাবনার সিঁড়ি ভাঙা তখন থেকেই শুরু হয়ে যায়। যেটা পরবর্তী সময় কম মানুষই বদলাতে পারে।
আমাদের একটু হাসি, একটু বাড়তি এটেনশান এদের দিনের শুরু বা শেষটাকে অনেক স্পেশাল করতে পারে। এই হাসি আর এই মমতা সে সমাজকে ফিরিয়ে দিবে একদিন। না হয় আর একটু বাড়তি বয়সে নিজের যত রাগ, অপ্রাপ্তি আর আমাদের নিষ্ঠুর গালাগালি, বাসে পেট্রলবোমা ছুড়ে মারাকে প্রতিশোধের আনন্দ হিসেবেই ধরে নেবে। হতে পারে সেটা শুধু এক প্যাকেট বিরিয়ানির বিনিময়ে।

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন