default-image

যথাযোগ্য মর্যাদার সঙ্গে সাস্কাতুনে বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশন অব সাস্কাচেওয়ানের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপিত হয়েছে। এবারের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপিত হয়েছে ভিন্ন আঙ্গিকে। এবারই প্রথমবারের মতো আরও আটটি ভাষার লোকজন অংশগ্রহণ এবং তাঁরা তাঁদের নিজ নিজ ভাষায় মনোমুগ্ধকর পরিবেশনা উপস্থাপন করেন।

default-image

স্থানীয় বেথলেহেম কাথলিক স্কুলের অডিটোরিয়ামে একুশে ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টায় বাংলাদেশ এবং কানাডার জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতেই পাওয়ার পয়েন্টের মাধ্যমে দর্শকদের সামনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ইতিহাস ও গুরুত্ব তুলে ধরা হয়। এরপর বক্তব্য দেন সিটি অব সাস্কাতুনের মেয়র ও স্থানীয় হাউস অব কমন মেম্বার। সিটি মেয়র ঘোষণা দেন, আগামী বছর থেকে একুশে ফেব্রুয়ারিতে সিটি হলে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

default-image

বিনম্র শ্রদ্ধায় একের পরে এক শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করে বাংলা হেরিটেজ লাঙ্গুয়েজ স্কুল, সাস্কাতুন বাংলা আকাদেমি, সাস্কাতুন সর্বজনীন পূজা পরিসদ, গ্রিন গ্রসেরিজের প্রতিনিধি ও বিসিএএসের কর্মকর্তারা। এরপর উপস্থিত দেশি-বিদেশি দর্শকেরাও শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

default-image

স্থানীয় শিল্পীদের অংশগ্রহণে পরিবেশিত হয় একুশের বিশেষ অনুষ্ঠান ‘একুশ আমার অহংকার’। বাংলা হেরিটেজ লাঙ্গুয়েজ স্কুল ও সাস্কাতুন বাংলা আকাদেমির ছেলেমেয়েরা মনোমুগ্ধকর পরিবেশনা উপস্থাপন করে। এরপর একে একে জাপানি, রাশিয়ান, নেপালি, ইরানি, কানাডিয়ান এথনিক, পাঞ্জাবি, তুর্কি ও হিন্দি ভাষার শিল্পীরা তাঁদের নিজ নিজ ভাষায় নাচ ও গান পরিবেশন করেন। অনুষ্ঠানে আরও ছিল বিসিএএস শিল্পীদের পরিবেশনায় নয়নাভিরাম নাচ ও গান।

default-image

এ ছাড়া দর্শকদের অংশগ্রহণে একটি বিশেষ পর্ব পরিবেশিত হয়।
সব শেষে বাংলাদেশের বিরাজমান বর্তমান প্রেক্ষাপটে যারা কোনো না কোনোভাবে ক্ষতিগ্রস্ত, তাদের উদ্দেশ্যে একটি আবেগপূর্ণ নাচ পরিবেশিত হয়৷ যাতে সাস্কাতুন বাংলা আকাদেমি ও বিসিএএসের শিল্পীরা অংশ নেন।
দেশি-বিদেশি শিল্পী ও দর্শকদের পদচারণে মুখরিত ছিল একুশের মিলনমেলা। বিভিন্ন রকম অনুষ্ঠানের পাশাপাশি অনুষ্ঠান স্থলে নানা রকমের সুস্বাদু খাবার পরিবেশিত হয়। সাস্কাতুনবাসী একুশের এই বিশেষ অনুষ্ঠানটির কথা বহুদিন মনে রাখবে।

default-image
বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন