default-image

আজ সোমবার থেকে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যে করোনাভাইরাসের টিকা ক্লিনিকেও উন্মুক্ত করা হচ্ছে। ফলে, রাজ্যের তালিকাভুক্ত প্রায় ৩৩৭টি ক্লিনিক থেকেও গ্রহণ করা যাবে টিকা। এই টিকাদান কর্মসূচির আওতায় আজ থেকে আগাম বুকিংয়ের মাধ্যমে বিনা মূল্যে টিকা গ্রহণ করতে পারবেন বয়োজ্যেষ্ঠ বাসিন্দারা। ক্লিনিকেও প্রথম ধাপে ৭০ বছরের বেশি বয়সী কিংবা স্বাস্থ্য সমস্যা রয়েছে—এমন ব্যক্তিদের টিকা দেওয়া হবে। এ ধাপে ৬১ লাখেরও বেশি স্থানীয় মানুষকে টিকা দেওয়ার কথা রয়েছে।

গত ২২ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় করোনার টিকাদান কর্মসূচি চালু হয়। প্রথম ধাপে কেবল সরকারের অনুমোদিত হাসপাতালে এবং তালিকাভুক্ত ব্যক্তিরাই টিকা গ্রহণ করতে পেরেছেন। টিকাদান কর্মসূচির দ্বিতীয় ধাপে ক্লিনিকগুলোয় টিকা পৌঁছে দেওয়া হয়েছে। ক্লিনিকের টিকাদান কর্মসূচি তুলে ধরতে আজ দেশটির জাতীয় গণমাধ্যমে বাংলাদেশি ক্লিনিক পাঞ্চবোল ফ্যামিলি হেলথ কেয়ারের কার্যক্রম প্রচার করা হয়।

ক্লিনিকটি বাংলাদেশি বংশোদ্ভূত চিকিৎসক অধ্যাপক রেজা আলী, জাহিদুল আলম, নিজামউদ্দীন ও রিদওয়ান হান্নানের অংশীদারত্বে গড়ে উঠেছে। টিকা দেওয়া প্রসঙ্গে জাহিদুল আলম বলেন, ‘আমাদের (ক্লিনিক) কাছে টিকা এসেছে। এতে টিকা জনসাধারণের কাছে আরও সহজলভ্য হবে বলে আশা করছি।’

বিজ্ঞাপন
দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন