বিজ্ঞাপন
বিজ্ঞাপন

৩৯ বছর বয়সী ডোম পেরোটে হলেন রাজ্যের সবচেয়ে তরুণ নির্বাচিত মুখ্যমন্ত্রী। তাঁর বিপরীতে মুখ্যমন্ত্রীর পদের জন্য লড়েছেন রাজ্য সরকারের পরিকল্পনামন্ত্রী রব স্টোকস। তিনি ভোট পেয়েছেন মাত্র পাঁচটি। অন্যদিকে ডোম পেরোটে পান ৩৯টি ভোট। এর আগে গত শুক্রবার দুর্নীতির অভিযোগের জের ধরে রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়া পদত্যাগ করলে নতুন মুখ্যমন্ত্রীর জন্য দলের ভেতর এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

সাবেক মুখ্যমন্ত্রী গ্লাডিসের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, তিনি ক্ষমতার অপব্যবহার করে তাঁর প্রেমিক সাবেক সাংসদ ড্যারিল ম্যাগুইয়ারকে প্রায় ৫৫ লাখ অস্ট্রেলীয় ডলারের অনুদান নিয়ে দিয়েছিলেন। এ অভিযোগ এখন তদন্ত করছে অস্ট্রেলিয়ার স্বাধীন দুর্নীতি দমন কমিশন।

মুখ্যমন্ত্রী হিসেবে গ্লাডিসের সফলতার বেশির ভাগেরই অংশীদার নবনির্বাচিত এই মুখ্যমন্ত্রী, যিনি গ্লাডিস সরকারের সাবেক কোষাধ্যক্ষ ছিলেন। রাজ্যের বহু উন্নয়ন ও সফল বাজেট বাস্তবায়নে ভূমিকা রেখেছেন ডোমিনিক।

রাজনীতিতে প্রবেশের পূর্বে তিনি আইনজীবী ছিলেন। ২০১১ সালে ২৮ বছর বয়সে সাংসদ হিসেবে নির্বাচিত হন। ২০১৪ সালে নির্বাচিত হন রাজ্যের অর্থমন্ত্রী হিসেবে। ২০১৭ সাল থেকে গত সোমবার পর্যন্ত রাজ্যের কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করেন তিনি। নির্বাচনের পর ডোমিনিক তাঁর ভাষণে বলেন, ‘হঠাৎ এ পরিবর্তন আমাদের কাজে অনেকটাই ব্যাঘাত ঘটাতে পারে। তবে আমরা নিজ নিজ অবস্থান থেকে সর্বোচ্চ দায়িত্ব পালন করতে থাকব কোভিড-১৯–এর সংকটকাল না কাটিয়ে ওঠা পর্যন্ত।’

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন