বিজ্ঞাপন
বিজ্ঞাপন

লুজানে এক হাজার থেকে দেড় হাজার লোক একটি বিক্ষোভে অংশ নিয়েছিলেন এবং শহরের মধ্য দিয়ে মিছিল করে ঐতিহ্যবাহী ফ্রেইহিটস্ট্রিক্লার বেল রিংগার সঙ্গে নিয়ে কোভিড-১৯ সমাবেশ পরিণত হয়েছিল বেল রিং সমাবেশে।

কোভিড সার্টিফিকেটের পাশাপাশি সাধারণভাবে সরকারের কোভিড নীতির বিরোধিতাকারী গোষ্ঠীগুলো ইদানীং বেশ ঘন ঘন বিক্ষোভ করছে, বিশেষত সুইস রাজধানী বার্নে, যেখানে তারা কখনো কখনো সহিংস হয়ে উঠেছে। শনিবারের বিক্ষোভ কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শেষ হয়। গত সপ্তাহে প্রকাশিত সর্বশেষ জরিপ অনুসারে, কোভিড আইনের প্রস্তাবিত সংশোধনীর জন্য সমর্থন, যা ২৮ নভেম্বর দেশব্যাপী ভোটে যায়, ৬১ শতাংশে দাঁড়িয়েছে।

default-image

ফেডারেল অফিস অব পাবলিক হেলথ অনুসারে, সুইজারল্যান্ডে করোনভাইরাস পরিস্থিতি শীতের শুরু থেকে আরও খারাপের দিকে যাচ্ছে। গত শনিবার প্রায় ৬ হাজার ২০০ জন নতুন করে শনাক্ত হয়েছেন, ১৫ জন মৃত্যু এবং ৬৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। জনসংখ্যার প্রায় ৬৫ শতাংশ এখন সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত। ১০-১৯ বছর বয়সীরা সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে এখন। পূর্ব ও মধ্য সুইজারল্যান্ডের সঙ্গে দেশজুড়ে পরিবর্তিত পরিস্থিতি পরিলক্ষিত হচ্ছে, যেখানে টিকা দেওয়ার হার সবচেয়ে কম, সেখানেই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। হাসপাতালে ভর্তির ক্ষেত্রে একটি ছোট ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দিচ্ছে, নিবিড় ইউনিটে কোভিড রোগীর সংখ্যাও বাড়ছে।

দূর পরবাস থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন