সৌদিপ্রবাসীদের দেশের ভাবমূর্তি বৃদ্ধির আহ্বান জানালেন রাষ্ট্রদূত

রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)
রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)ছবি: সংগৃহীত
বিজ্ঞাপন

সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের কাজের মাধ্যমে দেশের ভাবমূর্তি বৃদ্ধির আহ্বান জানালেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার)। সৌদি আরবে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সৌদি আরবে বসবাসরত অভিবাসী বাংলাদেশিদের উদ্দেশে দেওয়া এক শুভেচ্ছা বক্তব্যে এ আহ্বান জানান। গত ২২ আগস্ট রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের দায়িত্বভার গ্রহণ করেন।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর গতিশীল নেতৃত্বে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা নির্মাণের লক্ষ্যে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনের জন্য রূপকল্প ঘোষণা করেছেন।

রাষ্ট্রদূত বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর গতিশীল নেতৃত্বে জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা নির্মাণের লক্ষ্যে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গঠনের জন্য রূপকল্প ঘোষণা করেছেন। তিনি প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘আসুন সবাই মিলে একযোগে সুখী, সমৃদ্ধ, বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে আত্মনিয়োগ করি। আমাদের কষ্টার্জিত অর্থ বৈধপথে বাংলাদেশে প্রেরণ করি।’

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসীদের দোরগোড়ায় দূতাবাসের কনস্যুলার–সেবা সহজে পৌঁছে দেওয়ার জন্য ‘প্রবাসী সেবা কেন্দ্র (EDC)’ খোলা হয়েছে। যেখানে প্রবাসীরা সহজে পাসপোর্ট নবায়নসহ অন্য সব কনস্যুলার–সেবা গ্রহণ করতে পারছেন। সেবা প্রদান সহজীকরণ ও স্বচ্ছতা আনয়নে দূতাবাস সর্বদা তৎপর রয়েছে বলে তিনি জানান। তিনি দূতাবাসের সেবাকে আরও আধুনিক করার জন্য প্রবাসীদের যেকোনো পরামর্শকে স্বাগত জানান।

সৌদি আরবের বিভিন্ন প্রান্তে বসবাসরত প্রবাসীদের দোরগোড়ায় দূতাবাসের কনস্যুলার–সেবা সহজে পৌঁছে দেওয়ার জন্য ‘প্রবাসী সেবা কেন্দ্র (EDC)’ খোলা হয়েছে। যেখানে প্রবাসীরা সহজে পাসপোর্ট নবায়নসহ অন্য সব কনস্যুলার–সেবা গ্রহণ করতে পারছেন।

শুভেচ্ছা বক্তব্যে রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী দুই পবিত্র মসজিদের হেফাজতকারী সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে তাঁদের মহানুভবতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী প্রবাসীদের করোনাভাইরাস বিস্তার রোধে সব স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানান। তিনি প্রবাসীদের সৌদি সরকারের সব আইনকানুন মেনে চলার পরামর্শ দেন। বিদেশে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এ ধরনের কাজ থেকে বিরত থাকার আহ্বান জানান। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় প্রবাসীদের জন্য দূতাবাসের জরুরি সাহায্য ও চিকিৎসাপরামর্শ প্রদানের বিষয় উল্লেখ করেন।

প্রবাসীরা রাষ্ট্রদূতের বক্তব্যে ধন্যবাদ জানিয়ে দূতাবাসের প্রতি তাঁদের আস্থা জ্ঞাপন করেন ও দূতাবাসের নেওয়া বিভিন্ন উদ্যোগের প্রতি আশাবাদ ব্যক্ত করেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ২৬ আগস্ট সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে সাক্ষাৎ করেন ও শুভেচ্ছা বিনিময় করেন। রাষ্ট্রদূত ৩১ আগস্ট ডিপ্লোম্যাটিক কোরের ডিন জিবুতির রাষ্ট্রদূত দায়া আদ-দীন বামাখরামার সঙ্গে সাক্ষাৎ করে শুভেচ্ছা বিনিময় করেন ও বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। এ ছাড়া রাষ্ট্রদূত গতকাল বুধবার সৌদি আরবে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত আওসাফ সায়ীদের সঙ্গে সাক্ষাৎ করেন ও ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেন। এ সময় জাবেদ পাটোয়ারী ভারতীয় দূতাবাসের শোকবইয়ে স্বাক্ষর করেন ও ভারতের রাষ্ট্রদূতের কাছে শোকবার্তা প্রদান করেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন