বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হৃদ্‌রোগের সম্ভাব্য ঝুঁকি যাচাইয়ের আরেকটি উল্লেখযোগ্য ও বহুল ব্যবহৃত ক্যালকুলেটর হলো ফ্রামিংহাম রিস্ক স্কোরিং (Framingham Risk Score)। এ ক্ষেত্রে বয়স, রক্তের মোট কোলেস্টেরল ও ভালো কোলেস্টেরলের মাত্রা, ধূমপানের অভ্যাস ও রক্তচাপ বিবেচনায় নেওয়া হয়। প্রতিটা বিষয়ের জন্য নারী ও পুরুষের ক্ষেত্রে আলাদাভাবে পয়েন্ট রয়েছে। আলোচনার সুবিধার্থে ৪০ থেকে ৪৯ বছর বয়সীদের ঝুঁকি নিরূপণ কৌশল নিয়েই কথা বলছি। ৪০ থেকে ৪৪ বছর বয়সী নারী ও পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। ৪৫ থেকে ৪৯ বছর বয়সী নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ৩।

৪০ থেকে ৪৯ বছর বয়সীদের রক্তে মোট কোলেস্টেরল যদি ১৬০–এর নিচে থাকে, তাহলে পয়েন্ট শূন্য। ১৬০ থেকে ১৯৯–এর মধ্যে থাকলে পয়েন্ট ৪। মোট কোলেস্টেরল ২৮০ বা তার বেশি হলে নারীর পয়েন্ট ১৩, পুরুষের ১১। রক্তে ভালো কোলেস্টেরল বা এইচডিএল–এর মাত্রা ৪০–এর নিচে থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ২। আর ৬০ বা তার বেশি থাকলে পয়েন্ট মাইনাস ১। ধূমপানের অভ্যাস থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট ১। ধূমপানের অভ্যাস না থাকলে পয়েন্ট শূন্য।

যেকোনো বয়সীদের মধ্যে যাঁরা উচ্চ রক্তচাপের চিকিৎসা নিচ্ছেন না, তাদের সিস্টোলিক রক্তচাপ ১২০ মিলিমিটার–পারদ চাপের কম থাকলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। সিস্টোলিক রক্তচাপ ১৬০ বা তার ওপরে হলে নারীর পয়েন্ট ৪, পুরুষের ২। আর যাঁরা উচ্চ রক্তচাপের চিকিৎসা নিচ্ছেন, তাঁদের ক্ষেত্রে সিস্টোলিক রক্তচাপের মান ১২০ মিলিমিটার–পারদের কম হলে নারী–পুরুষ উভয়ের পয়েন্ট শূন্য। সিস্টোলিক রক্তচাপ ১৬০ বা তার বেশি হলে নারীর পয়েন্ট ৬, পুরুষের ৩।

নারীর ক্ষেত্রে এই পয়েন্টগুলোর যোগফল যদি ৯–এর কম হয়, তাহলে আগামী ১০ বছরে আপনার হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি ১ শতাংশেরও কম। যোগফল ২৫ বা তার বেশি হলে ঝুঁকি ৩০ শতাংশের বেশি। পুরুষের ক্ষেত্রে যোগফল শূন্য হলে ঝুঁকি ১ শতাংশের কম। ১০ শতাংশ পর্যন্ত হিসাবকে কম ঝুঁকি হিসেবে চিহ্নিত করা হয়। যোগফল ১৫ বা তার বেশি হলে আগামী ১০ বছরে হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছেন আপনি। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শে দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন