default-image

বাংলাদেশে ডায়াবেটিস রোগীদের মধ্য মাত্র সাড়ে ২৪ শতাংশ রোগী তাঁদের রক্তের গড় সুগার নিয়ন্ত্রণ করতে পারছেন। ফলে নানা চিকিৎসা সত্ত্বেও ডায়াবেটিসজনিত জটিলতা বেড়েই যাচ্ছে। ডায়াবেটিসের সুষ্ঠু নিয়ন্ত্রণই একমাত্র কার্যকরী উপায়। আধুনিক ডায়াবেটিস ব্যবস্থাপনায় বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়াও পূর্ণাঙ্গ ডায়াবেটিস শিক্ষা, পুষ্টিবিদের মাধ্যমে খাবার গ্রহণ এবং নিয়মিত কায়িক পরিশ্রমের মাধ্যমে এ রোগকে শতভাগ নিয়ন্ত্রণে রাখা যায়। সুসমন্বিত ডায়াবেটিস ব্যবস্থাপনার বিষয়টিকে ধারণ করেই ঢাকার ইউনাইটেড হসপিটালে ‘ইউনাইটেড ডায়াবেটিস সেন্টার’ যাত্রা শুরু করেছে। বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ খান আজ সোমবার সেন্টারটির উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ এন্ড্রোক্রাইন সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক হাফিজুর রহমান, বিশিষ্ট হরমোন বিশেষজ্ঞ অধ্যাপক লাইক আহমেদ খান এবং ইউনাইটেড হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোহাম্মদ ফাইজুর রহমান। এ সময় হসপিটালের ডিরেক্টর অব কমিউনিকেশন অ্যান্ড বিজনেস ডেভেলপমেন্ট শাগুফা আনোয়ারসহ অন্যান্য পরিচালক, হাসপাতালের উচ্চপদস্থ কর্মকর্তা এবং ডিপার্টমেন্টের কনসালট্যান্ট, চিকিৎসক, নার্সরাও উপস্থিত ছিলেন।
এ কে আজাদ খান বলেন, ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টির জন্য বাংলাদেশ ডায়াবেটিক সমিতি প্রতিষ্ঠার পর থেকে নানামুখী উদ্যোগ নিয়ে আসছে এবং রোগীদের একটা বড় অংশকে চিকিৎসাসেবা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। এসব উদ্যোগের পাশাপাশি ইউনাইটেড হাসপাতাল লিমিটেডসহ অন্যান্য প্রতিষ্ঠানেরও এগিয়ে আসা উচিত। ইউনাইটেড হসপিটাল লিমিটেড ১৪ বছর ধরে সাফল্যের সঙ্গে ডায়াবেটিস চিকিৎসাসেবা দিয়ে আসছে। তবে এখন আরও সুসমন্বিতভাবে এ চিকিৎসাসেবা দেওয়ার এ উদ্যোগের জন্য তিনি ইউনাইটেড হসপিটালের সব চিকিৎসক ও কর্মকর্তাকে ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

মোহাম্মদ ফাইজুর রহমান বলেন, ইউনাইটেড ডায়াবেটিস সেন্টারে বিশেষজ্ঞ চিকিৎসক, পুষ্টিবিদ, প্রশিক্ষিত নার্স ও ডায়াবেটিস এডুকেটরের সমন্বয়ে নির্দিষ্ট টিম প্রত্যেক ডায়াবেটিসে আক্রান্ত রোগীকে পূর্ণাঙ্গ ডায়াবেটিস শিক্ষা, বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ, পুষ্টিবিদের পুষ্টি নির্দেশনা, ডায়াবেটিসের ওষুধ, জটিলতা রোধ, ব্যায়াম, প্রতিদিনকার জীবনযাত্রার সমন্বয় করাসহ বিভিন্ন পরিষেবা প্রদান করা হবে। নির্ধারিত ও প্যাকেজ ফির বিনিময়ে যে কেউ সারা বছর ২৪/৭ কল সেন্টারের মাধ্যমে জরুরি সেবা গ্রহণ, সাশ্রয়ী ফিতে ডায়াবেটিস বিশেষজ্ঞ, পুষ্টিবিদের পরামর্শ ও প্রয়োজনীয় ল্যাব টেস্ট এবং আরও বেশ কিছু পরিষেবা গ্রহণ করতে পারবেন।
বিজ্ঞপ্তি

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন