default-image

গরমে চোখ অনেক সমস্যার মুখোমুখি হয়। এ সময় সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক রক্ষায় অনেকেই সচেতন হন। কিন্তু চোখের যত্নের দিকে অনেকের খেয়ালই থাকে না। এবার আবার এ গরমেই বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। কোভিডেও চোখে নানা সমস্যা হতে পারে। তাই এ সময় চোখের ব্যাপারে যত্নশীল হওয়ার কোনো বিকল্প নেই।

গরমে চোখের যেসব সমস্যা দেখা যায়, সেগুলো হলো—

চোখের অ্যালার্জি

গরমে চোখের অ্যালার্জির সমস্যা বেড়ে যায়। এর অন্যতম কারণ অতিরিক্ত তাপমাত্রা, ধুলাবালু ও বায়ুদূষণ। এ কারণে চোখ চুলকায় ও লালচে হয়ে যায়। এমনকি রোদে গেলে চোখ জ্বালাপোড়াও করে অনেকের।

পানি ঝরা

গরমে এ ধরনের সমস্যা বেশি হয়। এ সমস্যায় চোখ লাল হয়ে যায়, চুলকায় ও চোখ দিয়ে পানি পড়ে। তাই এ ধরনের সমস্যা হলে যত তাড়াতাড়ি সম্ভব চোখের চিকিৎসকের কাছে যেতে হবে।

অঞ্জনি

এ সমস্যায় চোখের পাতা ফুলে যায়, লাল হয় এবং ব্যথা হয়। সাধারণত ব্যাকটেরিয়ার সংক্রমণে এ সমস্যা হয়ে থাকে।

বিজ্ঞাপন

চোখের পানি শুকিয়ে যাওয়া

গরমে তাপমাত্রা বেড়ে যাওয়ায় চোখ শুষ্ক হয়ে ওঠে। এতে চোখ খচখচ করতে পারে।

অতিবেগুনি রশ্মির প্রভাব

বেশিক্ষণ রোদের মধ্যে কাজ করলে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের ক্ষতি করে।

চোখের যত্নে যা করবেন

এ সময় প্রখর রোদ থেকে রক্ষা পেতে বাইরে গেলে অবশ্যই ভালো মানের সানগ্লাস ব্যবহার করতে হবে। এতে সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে সুরক্ষা পাবেন। প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা ঘুমাতে হবে। এতে চোখ পর্যাপ্ত বিশ্রাম পায়। মুঠোফোন বা কম্পিউটারের পর্দায় চোখ রাখবেন না। মাঝেমধ্যে বিরতি নিন।

চোখের কিছু ব্যায়াম নিয়মিত করুন। দিনে কয়েকবার পরিষ্কার ঠান্ডা পানির ঝাপটা দিয়ে চোখ পরিষ্কার করুন। এতে চোখের ময়লা পরিষ্কার হবে। প্রতিদিনের খাদ্যাভ্যাসে সবুজ শাকসবজি, ফলমূল, গাজর, কলিজা ও বাদাম রাখুন। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

অধ্যাপক ডা. সৈয়দ এ কে আজাদ, বিভাগীয় প্রধান, চক্ষুরোগ বিভাগ, আল-রাজী হাসপাতাল, ফার্মগেট, ঢাকা

আগামীকাল পড়ুন: গর্ভকালীন মুখের যত্ন

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন