বিজ্ঞাপন

মেডিটেশন

মনের সর্বজনীন ব্যায়াম হচ্ছে ধ্যান বা মেডিটেশন। যেকোনো বয়সের মানুষ প্রতিদিনই এটি চর্চা করতে পারেন। মেডিটেশনের নিয়মিত অনুশীলন জাগিয়ে তোলে মানুষের ভেতরের ইতিবাচক সত্তাকে। নিয়মিত মেডিটেশন চর্চায় মনের রাগ, ক্ষোভ, দুঃখ, হতাশা, টেনশন, স্ট্রেস বা মানসিক চাপ দূর হয়। নেতিবাচকতা থেকে ইতিবাচকতায় বদলে যায় দৃষ্টিভঙ্গি।

default-image

মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট শেখা

সংগীতযন্ত্র বাজানো, বাজানো শেখা নিঃসন্দেহে আপনার অবসর কাটানোর দারুণ একটি মাধ্যম। এটি যে কারও জন্য চমকপ্রদ একটি অভিজ্ঞতা। বাসায় থেকেই এখন অনলাইনে বিভিন্ন বাদ্যযন্ত্র শেখার ক্লাস করা যায়। অনলাইনে ফ্রি মিউজিক্যাল কোর্সও পাওয়া যায়। তাই চাইলেই ঢুঁ মেরে আসতে পারেন লার্নিং মিউজিক্যাল ইনস্ট্রুমেন্ট সাইটগুলো থেকে।

রান্না শেখা

করোনাকালীন কোয়ারেন্টিনের সময়গুলোতে বিষণ্নতা কমাতে রান্না শেখা হতে পারে আরেকটি চমৎকার কার্যকর পদ্ধতি। মায়ের কাছে, আদরের বোন কিংবা আপনার সঙ্গীর কাছে এই সময়ে শিখে নিতে পারেন রান্না। এ ছাড়া ইউটিউব ও বিভিন্ন সামাজিক মাধ্যমে রান্না নিয়ে অনেক টিউটিরিয়াল পাবেন।

default-image

বাসায় ব্যায়াম

বাসায় থেকে শরীরটাও ঠিক রাখা জরুরি। এ সময় জিমে যেতে না পারা কিংবা বাইরে জগিং করে ফিটনেস ঠিক রাখতে না পারায় টেনশনে রয়েছেন অনেকে। দুশ্চিন্তা ঝেড়ে ফেলে বাসাতেই করুন হালকা ব্যায়াম বা ফ্রিহ্যান্ড এক্সারসাইজ। নিয়মিত ব্যায়ামে মানসিক অবসাদ দূর হয়। শরীরের ওজন কমায়। এ ছাড়া শারীরিক শক্তি বৃদ্ধি, কোষ্ঠকাঠিন্য দূর, ডায়াবেটিস ও ক্যানসারের প্রতিরোধে ভূমিকা রাখে।

নৃত্যের তালে তালে

নাচ অতি প্রাচীন এক শিল্প। এই শিল্প শুধু আপনাকে আনন্দই দেবে না, তার সঙ্গে শরীরকে রাখবে সতেজ। বাসায় বসেই শিখে নিতে পারেন এই শিল্প। নাচের টিউটোরিয়াল অ্যাপস বা ইউটিউবেও পাবেন সহজ টিউটোরিয়াল ভিডিও। এ ছাড়া ইউটিউবে নাচের টিউটোরিয়াল দেখে আধুনিক, ট্রেডিশনালসহ নানা ধরনের নৃত্য শিখে নিতে পারেন।

default-image

বইপড়া

ব্যায়াম যেমন আমাদের শরীরকে সুস্থ রাখে, তেমনি বই আমাদের মনকে সুস্থ ও আনন্দিত রাখে। একটি ভালো বই মানুষের মনের চোখ যেমন খুলে দেয়, তেমনি জ্ঞান ও বুদ্ধিকে প্রসারিত ও বিকশিত করে। মনের ভেতর আলো জ্বালাতে সাহায্য করে। তাই বাসায় থেকে অবসরে বই হতে পারে আপনার সবচেয়ে ভালো সঙ্গী।

নতুন ভাষা শেখা

নতুন একটি ভাষা শেখা মানে নতুন দিগন্তের দেখা পাওয়া। আর সেই নতুন দিগন্তের দেখা পেতে পারেন ঘরে বসেই। বাসায় বসেই নতুন কোনো ভাষা শেখার মনস্থির করে ফেলুন। উচ্চশিক্ষা, চাকরি, ক্যারিয়ারের জন্যও এটি আপনাকে এগিয়ে রাখবে। যদি ভাষা শিখতে চান, ব্যস্ত দিনের ফাঁকে হাতে থাকা মুঠোফোনটাই হয়ে উঠতে পারে আপনার শ্রেণিকক্ষ। নতুন ভাষা শিক্ষার অনেক মোবাইল অ্যাপস বা ওয়েবসাইট আছে। সময় করে একটু চোখ বুলিয়ে নিতে পারেন। নতুন দিগন্তের যাত্রাটা শুরু হোক আজ থেকেই।

default-image

ব্লগিং

নিজের বুদ্ধিবৃত্তিক চিন্তা বা মেধার বহিঃপ্রকাশের দারুণ এক মাধ্যম হতে পারে ব্লগিং। নিজের আগ্রহের বিষয়বস্তু নিয়ে নিয়মিত সোশ্যাল সাইটে লেখা প্রকাশ হতে পারে অবসর কাটানোর কার্যকর উপায়। এর ফলে যেমন নতুন নতুন মানুষের সঙ্গে পরিচয়ের সূত্রপাত ঘটবে, তেমনি নিতান্তই শখের বশে করা ব্লগিং থেকে আয় করাও সম্ভব।

স্বাস্থ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন