বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এ নিয়ে পরিচালিত এক গবেষণায় অংশ নেন ৬০ থেকে ৮০ বছর বয়সী ৪৯ জন নারী; যাঁদের প্রতিদিন ৮০০ মিলিগ্রাম ডিএইচএ বা ১২ মিলিগ্রাম লুটেইন অথবা উভয়ই একসঙ্গে প্রয়োগ করা হয়। গবেষণায় প্রবীণ নারীদের বেছে নেওয়ার পেছনে কারণ হলো এ সময়ে ম্যাকুলার ডিজেনারেশনের ঝুঁকি বেশি থাকে। বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, যাঁদের লুটেইন প্রয়োগ করা হয়েছিল, তাঁদের ম্যাকুলার রঞ্জকের ঘনত্ব বৃদ্ধি পেয়েছে।

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড একটি অপরিহার্য খাদ্য উপাদান। ফ্যাটি অ্যাসিড আমাদের শরীরের জন্য অপরিহার্য। মস্তিষ্কের ৬০ শতাংশই ফ্যাটি অ্যাসিড। এ অ্যাসিড আমাদের শরীরের কোষ আবরণ তৈরি করে। কোষের ভেতর দিয়ে যেসব পদার্থ চলাচল করে, তা নিয়ন্ত্রণ করা এবং একটি কোষ থেকে অন্য কোষের মধ্যে যোগাযোগ রক্ষা করা এর কাজ। ফ্যাটি অ্যাসিডগুলোর মধ্যে আমাদের শরীরের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হরমোন উৎপাদনও নিয়ন্ত্রণ করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড খেলে বয়সজনিত ছানি পড়া ৭৫ শতাংশ কমে যায়।

লুটেইন ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের প্রাকৃতিক উৎসগুলোর মধ্যে আছে গাজর, ব্রুকলি, সবুজ শাকসবজি, পালংশাক, লেটুসপাতা, ভুট্টা, তিলের তেল, তিসির তেল, অলিভ অয়েল, সামুদ্রিক মাছের তেল, অর্থাৎ ম্যাকারেল, টুনা, স্যামন, সারডিন ইত্যাদি মাছে পাওয়া যায়। এসব খাবার ড্রাই আই ও ম্যাকুলার ডিজেনারেশন রোধে সাহায্য করে।

আগামীকাল পড়ুন: ডায়াবেটিসে আক্রান্ত নারীদের অবহেলা নয়

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন